আপনি হোটেল ব্যবস্থাপনা পড়াশুনা কেন করবেন?

রেজাউল হক রাজু ॥
আতিথেয়তা এবং পর্যটন বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান শিল্পগুলির মধ্যে অন্যতম এবং আতিথেয়তা কোর্স অধ্যয়ন আপনাকে এইরকম একটি সম্ভাবনাময় ক্ষেত্রে উন্নত ক্যারিয়ার গঠনের সুযোগ করে দেয়। আতিথেয়তা এবং পর্যটন শিল্পের সাফল্যের কারণে, আপনি যদি প্রতিভাশালী এবং মনোযোগী হন তবে পুরস্কার, বোনাস এবং প্রচারগুলি অত্যন্ত সম্ভাবনাময়।
দ্রুত বর্ধনশীল শিল্পের অংশ হয়ে উঠার মানে আপনি কাজের জন্য চাইবেন না। যারা কাজ করতে ইচ্ছুক তাদের জন্য খোলা আছে দেশব্যাপী শত শত অবস্থান। এখানে নতুন অবস্থান তৈরি করা হয় এবং আতিথেয়তা পরিচালনার সময় সর্বদা অফার করা হয়।
এটি একটি সৃজনশীল শিল্প
আপনি যদি সৃজনশীল ব্যক্তি হন তবে আপনি দেখতে পাবেন যে আতিথেয়তা শিল্পটি আপনার জন্য উপযুক্ত। এটি অত্যন্ত সৃজনশীল, আপনাকে গেস্টদের সুখী রাখার অনন্য উপায় খুঁজে পেতে অনুমতি দেয়। আপনার নিজেকে ফুটিয়ে উঠাতে আপনাকে প্রতিদিন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে এবং মুহুর্তে এমন সমস্যাগুলির উদ্ভাবনী সমাধান খুঁজে বের করা হবে।
এছাড়াও আপনি আপনার কোর্স থেকে বিশেষ দক্ষতা শিখতে পারবেন, যার মধ্যে অন্য কোনও শিল্পে ব্যবহৃত হয় না এবং অন্যরা অন্যান্য শিল্পগুলিতে অন্যান্য অবস্থানগুলিতে স্থানান্তরযোগ্য। আপনার ব্যক্তিত্বকে উত্সাহিত করা, কিছুটা উত্সাহিত করা, এবং আপনি একজন আতিথেয়তা পরিচালক হিসাবে আপনার কর্মজীবনের অভিজ্ঞতা থেকে একজন ব্যক্তির মতো বেড়ে উঠতে শিখতে পারেন।
ভ্রমণ সুযোগ
আতিথেয়তা শিল্প একটি বিশ্বব্যাপী ইস্যু। যার মানে আপনি অধ্যয়ন যেখানেই হোক না কেন, আপনি কাজের জন্য একটি ভিন্ন দেশে ভ্রমণ করতে পারবেন। কিছু প্রতিষ্ঠান তাদের কোর্সের অংশ হিসাবে বিদেশে পাঠিয়ে থাকেন!
আপনি শুধুমাত্র এমন একটি কাজ করছেন যা আপনি ভালবাসেন। কিন্তু আপনি বিশ্বকে দেখতে এবং নতুন লোকেদের সাথে দেখা করতে সক্ষম হবেন, সেইসাথে এমন সংস্কৃতি সম্পর্কে আরও জানতে পারবেন যা আপনি সবসময় আগ্রহী ছিলেন। আপনি আপনার দক্ষতা বাড়াতে দেশের বাইরে পর্তুগাল, সংযুক্ত আরব আমিরাত এবং জাপান মালদ্বীপ কাতার মালয়েশিয়া বিভিন্ন দেশে যেতে পারবেন।
আপনি অত্যাবশ্যক দক্ষতা শিখতে হবে
পর্যটন কোর্স অধ্যয়ন, আপনাকে দক্ষতা শিখতে দেবে যা অন্যান্য অবস্থানগুলিতে যেমন ম্যানেজারাল দক্ষতা, নেতৃত্ব, দলবদ্ধতা এবং সংগঠন হিসাবে ব্যবহার করা যেতে পারে। একজন আতিথেয়তা ব্যবস্থাপক হিসাবে সফল হওয়ার জন্য, আপনার কোনও শিল্পের একজন ম্যানেজারের মতো নরম এবং কঠিন দক্ষতা থাকতে হবে। আপনি আতিথেয়তা শিল্পে এই ধরনের দক্ষতা উভয়ই শিখতে পারবেন এবং আপনি বিভিন্ন ব্যাকগ্রাউন্ড থেকে মানুষের সাথে কীভাবে মোকাবিলা করবেন তা শিখবেন। এই সহানুভূতি পাশাপাশি অন্যান্য শিল্পে ভূমিকা বহন করা যেতে পারে।
আপনি অন্যান্য বিষয় সঙ্গে এটি একত্রিত করতে পারেন
আতিথেয়তা এবং পর্যটন একটি ডিগ্রী প্রায়ই আপনি শিল্প, ইতিহাস বা এমনকি খেলাধুলা যেমন অন্যান্য বিষয় সঙ্গে এই কোর্স একত্রিত করতে পারবেন। আপনি আর্ট বা স্পোর্টস ট্যুরিজম যেমন বিশেষ পর্যটন বাজারেও দেখতে পারবেন। আপনার জ্ঞান একটি আতিথেয়তা ব্যবস্থাপক হিসাবে কী, এবং যত বেশি আপনি জানেন, আপনি সম্ভাব্য নিয়োগকর্তা এবং গেস্টদের অফার করতে পারবেন। আপনি যদি একটি বিষয় সম্পর্কে উত্সাহী হন, তবে চাকরির সুযোগ খুলতে আপনি পর্যটন বা আতিথেয়তা পরিচালনার কোর্সের সাথে একত্রিত হতে পারেন।
সর্বশেষ ভাবনা
যদি আপনি এমন ব্যক্তি হন যিনি প্রতিদিনের ভিত্তিতে মানুষের সাথে আচরণ করেন এবং কঠিন পরিস্থিতিতে সৃজনশীলভাবে ভাবতে পারেন তবে আপনার জন্য আতিথেয়তা পরিচালনার সর্বোত্তম কোর্স হতে পারে। আপনি বিশ্বজুড়ে বিভিন্ন দেশ দেখতে সক্ষম হবেন এবং ইতিমধ্যেই হত্তয়া শিল্পের অংশ হবেন। যদি আপনি অন্যান্য বিষয় উপভোগ করেন, তবে আপনি তাদের আতিথেয়তা কোর্সের সাথে একত্রিত করতে পারেন, যতক্ষণ না তারা আতিথেয়তা এবং পর্যটন সম্পর্কিত। কোন বয়স আপনি কোন ব্যাপার, আপনি আতিথেয়তা এবং পর্যটন একটি উত্তেজনাপূর্ণ পেশা শুরু করতে পারেন!

রেজাউল হক রাজু

নির্বাহী হাউসকিপার

বেস্ট ওয়েস্টার্ন হেরিটেজ

কক্স’স বাজার

প্রাক্তন। সহকারী নির্বাহী হাউসকিপার

রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট

কক্স’স বাজার

Leave a Reply

%d bloggers like this: