কক্সবাজারের সন্তান শিল্পী ইকবাল বাহারের একক ছাপচিত্র প্রদর্শনী হচ্ছে ঢাকায়


প্রেস বিজ্ঞপ্তি
কক্সবাজারের সন্তান ইকবাল বাহার চৌধুরীর একক ছাপচিত্র প্রদর্শনী হচ্ছে ঢাকায়। আজ বিকাল ৫ টায় আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শিল্পী ইকবাল বাহার চৌধুরীর ‘নুড়ি ও কনা’ শীর্ষক একক চিত্র প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে থেকে প্রদর্শনীর শুভ উদ্বোধন করবেন শিল্পী শহীদ কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকছেন স্থপতি সালাউদ্দিন আহমেদ।
কক্সবাজারের সন্তান ইকবাল বাহার চৌধুরী চারুকলায় তার ¯œাতক ও ¯œাতকোত্তর সম্পন্ন করেছেন ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অলটারনেটিভ (ইউডা) হতে। অধুনা পর্যন্ত, ইকবাল বাহার চৌধুরী বেশ কিছু পুরষ্কার অর্জন করেছেন। যার মধ্যে রয়েছে ‘কিবরিয়া ইয়াং প্রিন্টমেকার এওয়ার্ড ২০১৮ (প্রথম স্থান) অর্জন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘চিন্তার স্বাধীনতা: বাংলাদেশ-জাপান সাম্প্রতিক শিল্প উৎসব এ গোল্ডেন এওয়ার্ড (গ্র্যান্ড এওয়ার্ড) অর্জন। ইতোমধ্যেই তিনি দেশে ও বিদেশে বিভিন্ন দলীয় প্রদর্শনীতে অংশ নিয়েছেন। যার মধ্যে রয়েছে ২০১৫ ও ২০১৭ সালে বেইজিং আন্তর্জাতিক শিল্পদ্বিবার্ষিকী। ২০১৮ সারে তাইওয়ান মুদ্রণ দ্বিবার্ষিকী এবং ২০১৪ ও ২০১৮ সালে এশিয়ান শিল্প দ্বিবার্ষিকী।
ইকবাল বাহার চৌধুরী তার মুদ্রণগুলোকে এক দার্শনিক বীক্ষণের দ্রবণে ডুবিয়ে সৃষ্টি করেন। কাঠের ওপর ক্ষোদিত তার ছাপচিত্রগুলি যেন প্রকাশ করে এক অন্য জগতের ভূ-প্রকৃতি। যা বহিঃজাগতিক অভিজ্ঞতা ও অন্তকরণের চিন্তার পাশাপাশি বিপ্রতীপ সন্নিধ্য হতে উদগত হয়েছে বলে তার ধারণা।
এই প্রদর্শনী চলবে ২৯ জুন পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত। শুক্রবার ও শনিবার সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা এবং বিকাল ৫ টা থেকে রাত ৮ টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার থাকবে সাপ্তাহিক বন্ধ। এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।
১৯৮৬ সালে জন্ম নেওয়া ইকবাল বাহার চৌধুরী হলেন, টেকপাড়ার বাসিন্দা মরহুম শাহ আলম চৌধুরী ও মাতা মরহুম বেগম সুলতানা রাজিয়ার সন্তান। তার গ্রামের বাড়ি সদর উপজেলা ঈদগাঁহ পোকখালী ইউনিয়নের গোমাতলী। তিনি দক্ষিণ চট্টগ্রামের শিক্ষাবিদ মরহুম মমতাজ উদ্দিন আহমেদ (মমতাজ মাস্টার) এর নাতি। এছাড়া তিনি কক্সবাজার সদর আওয়ামীলীগের সভাপতি আবু তালেবের চাচাত ভাই এবং শব্দায়ন আবৃত্তি একাডেমির সহকারী পরিচালক মিনহাজ চৌধুরীর বড় ভাই।

#

ওমর ফারুক হিরু, কক্সবাজার।

Leave a Reply

%d bloggers like this: