কারাগারে সকালের নাস্তায় পুরনো মেন্যুর পরিবর্তন

প্রায় আড়াইশ বছরের মেন্যু পরিবর্তন হয়ে এখন থেকে সকালের নাস্তায় খিচুড়ি অথবা রুটি-সবজি-হালুয়া পাবেন কারাবন্দিরা। কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে সকালে এই মেন্যু উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। কারাগারকে সংশোধনাগার হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতিও দেন মন্ত্রী।
ঢাকার নাজিম উদ্দিন রোডে ১৭৮৮ সালে স্থাপন হয় দেশের প্রথম কেন্দ্রীয় কারাগার। এরপর থেকেই কারাগারের বন্দিদের সকালের নাস্তা হিসেবে দুটি রুটি ও এক টুকরা গুড় দেয়া হচ্ছিল। তবে রোববার থেকে পরিবর্তন এসেছে মেন্যুতে।
এখন থেকে সপ্তাহে একদিন বন্দিদের দেয়া হবে ভুনা খিচুড়ি, একদিন তারা পাবেন সবজি-খিচুড়ি। বাকি পাঁচদিনের নাশতায় রুটির সঙ্গে থাকবে হালুয়া-সবজি। প্রায় আড়াইশ বছরের রীতি সকালে আনুষ্ঠানিকভাবে পরিবর্তনের ঘোষণা দেন স্বরাষ্ট্রমন্ত্রী।
স্বরাষ্ট্রমন্ত্রী জানান, প্রিয়জনের সঙ্গে আগামীতে মোবাইল ফোনেও কথা বলার সুযোগ পাবেন বন্দিরা। এজন্য শুরু হয়েছে পরীক্ষামূলক প্রকল্প।
মন্ত্রী জানান, কারাজীবন শেষে বন্দিদের স্বাভাবিক জীবনে ফেরার সুযোগ দিতে কারাগারে ৩৮টি বিষয়ে প্রশিক্ষণের সুযোগ রয়েছে। সারাদেশে কারাগারে ৪০ হাজার ৬৬৪ বন্দিধারণ ক্ষমতা থাকলেও ৮১ হাজার ১৮৩ জন আছেন বলেও জানান মন্ত্রী।

Leave a Reply

%d bloggers like this: