বিশ্ব ঐতিহ্যের তালিকায় থাকছে না সুন্দরবন!

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

জাতিসংঘের ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকা ২০১৯ থেকে বাদ পড়তে যাচ্ছে বাংলাদেশের সুন্দরবন। সম্প্রতি সংস্থাটি থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বিশ্বের সবচেয়ে বিপদাপন্ন জায়গার মধ্যে শুরুতেই আছে সুন্দরবনের নাম।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, সুন্দরবনকে এখন বন্যপ্রাণীদের জন্য ঝুঁকিপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে। সম্প্রতি সেখানে বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রক্রিয়া, বন উজাড়সহ পরিবেশবিরোধী কাজের অভিযোগ রয়েছে। ফলে বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে সুন্দরবনকে ইউনেস্কো বাদ দিতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।
চলতি সপ্তাহ থেকে আজারবাইজানের রাজধানী বাকুতে ১১ দিনের আলোচনা কার্যক্রম শুরু হয়েছে, যা চলবে আগামী ১০ জুলাই পর্যন্ত। এ সময়ের মধ্যে বিশ্ব ঐতিহ্যের তালিকায় থাকা যেসব জায়গা বিপদাপন্ন সেগুলোর সংরক্ষণের চিত্র ঘেঁটে দেখা হবে।
তবে সুন্দরবনের সুরক্ষায় সরকারের কার্যকর উদ্যোগ থাকলে ও উন্নতি দেখা গেলে ইউনেস্কো বিপদাপন্ন তালিকা থেকে ম্যানগ্রোভ বনটির নাম প্রত্যাহার করতে পারে বলে মনে করা হচ্ছে।
সুন্দরবনসহ ২০১৯ সালে বিপদাপন্ন হিসেবে চিহ্নিত করা অন্য জায়গাগুলো হলো— বুলগেরিয়ার প্রাচীন শহর নেসেবার, নর্থ মেসেডোনিয়া/আলবেনিয়ার অকরিড অঞ্চলের প্রাকৃতিক ও সাংস্কৃতিক ঐতিহ্য, মেক্সিকোর ক্যালিফোর্নিয়া উপসাগরবর্তী দ্বীপ ও সংরক্ষিত এলাকা, নেপালের কাঠমান্ডু ভ্যালি ও ইরাকের ব্যাবিলন।

Leave a Reply

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

%d bloggers like this: