ব্রিস্টলে মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা

বিশ্বকাপ মহারণে সেমি ফাইনালের স্বপ্ন টিকিয়ে রাখতে এবার টাইগাররা মুখোমুখি শ্রীলঙ্কার। মঙ্গলবার (১১ জুন) ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে লঙ্কানদের মুখোমুখি হবে টাইগাররা। বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। যদিও ম্যাচটিতে বৃষ্টি বাগড়া দিতে চাইছে।
বিশ্বকাপে লঙ্কানদের বিপক্ষে জয়ের কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন টাইগার দলপতি মাশরাফি। সে কোটা পূরণ করতে আত্মবিশ্বাসী বাংলাদেশ।
দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে লঙ্কানদের থেকে দুই ধাপ এগিয়ে অবস্থান করছে টাইগাররা। টাইগাররা ৯০ রেটিং পয়েন্ট নিয়ে অবস্থান করছে ৭ নম্বরে আর ৭৬ রেটিং পয়েন্ট নিয়ে ৯ম স্থানে অবস্থান করছে লঙ্কানরা।
ইংল্যান্ড বিশ্বকাপে লঙ্কানদের থেকে ঠিক বিপরীত ভাবে শুরু বাংলাদেশের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১ রানের জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে টাইগাররা। আর নিউজিল্যান্ডের কাছে ১০ উইকেটের বিশাল ব্যবধানের পরাজয়ে শুরু লঙ্কানদের। নিজেদের পরের দুই ম্যাচে অবশ্য হারের মুখ দেখেছে টাইগাররা। নিউজিল্যান্ড আর স্বাগতিক ইংলিশদের বিপক্ষে হারতে হয়েছে বাংলাদেশকে। কিউইদের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই করে টাইগাররা হেরেছে মাত্র ২ উইকেটে আর ইংলিশদের বিপক্ষে ১০৬ রানের বিশাল পরাজয়। সেদিক থেকে কিছুটা এগিয়ে আছে লঙ্কানরা। প্রথম ম্যাচে কিউইদের বিপক্ষে ১০ উইকেটে হারলেও জয় তুলে নেয় আফগানদের বিরুদ্ধে। আর পাকিস্তানের সাথে পয়েন্ট ভাগাভাগি।
বাংলাদেশের হয়ে দারুণ ফর্মে আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। এখন পর্যন্ত বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষস্থানে অবস্থান করছেন সাকিব। আর শীর্ষ পাঁচে আছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। সব মিলিয়ে লঙ্কানদের বিপক্ষে শেষ তিন ম্যাচে অপরাজিত বাংলাদেশ।
ভেন্যু:
১৮৮৯ সালে ব্রিস্টলে কাউন্টি গ্রাউন্ড নামে নির্মিত হয় স্টেডিয়ামটি। স্টেডিয়াম নির্মাণের প্রায় ১০০ বছর পরে এখানে অনুষ্ঠিত হয় প্রথম আন্তর্জাতিক ক্রিকেট। তবে নিয়মিতই ছিল ঘরোয়া ক্রিকেট। ১৯৮৩ সালে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ দিয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডের। এখনো টেস্টে অভিষেকের অপেক্ষায় থাকা স্টেডিয়ামটি দর্শক ধারণ ক্ষমতা প্রায় ১৭৫০০ জন।
ব্রিস্টল ক্রিকেট গ্রাউন্ডেই ২০১০ সালে ন্যাটওয়েস্ট ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারায় বাংলাদেশ। সে ম্যাচে ম্যাচ সেরা হয়েছিল মাশরাফি। এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া একদিনের ম্যাচ গুলোর মধ্যে গেল চ্যাম্পিয়নস ট্রফিতে উইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের করা ৩৬৯ রানই এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে দুটি ম্যাচ আয়োজিত হয়েছে। প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৭ উইকেটের ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। আর পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষণা করা হয়। আর এখানেই বাংলাদেশ আর শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা।
বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৩টি, বাংলাদেশ জয়ী: ০টি। শ্রীলঙ্কা জয়ী: ৩টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৪৫টি। বাংলাদেশ জয়ী: ৭টি। শ্রীলঙ্কা জয়ী: ৩৬টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ২টি।
দৃষ্টি থাকবে যাদের ওপর: সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), থিসারা পেরেরা, কুশল পেরেরা (শ্রীলঙ্কা)।
বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড: মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ রাহি, সাব্বির রহমান।
বিশ্বকাপে শ্রীলঙ্কা স্কোয়াড: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুস, থিসারা পেরেরা, কুশল পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, ইসুরু উদানা, মিলিন্দা সিরিবর্ধনে, আভিস্কা ফার্নান্দো, জীবন মেন্ডিস, লাহিরু থিরিমান্নে, জেফরি ভ্যান্ডারসে, নুয়ান প্রদীপ, সুরঙ্গা লাকমল।
বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

Leave a Reply

%d bloggers like this: