মার্কিন চাপে হুয়াওয়ে ফোনের ৪০ শতাংশ বিক্রি কমেছে

বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই বলেছেন, যুক্তরাষ্ট্রের কঠিন চাপের মুখে গত মাসে প্রতিষ্ঠানটির তৈরি ফোনের বিক্রি ৪০ শতাংশ কমে গেছে।
চীনা প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে রেন আরও বলেন, হুয়াওয়ের উৎপাদন ৩ হাজার কোটি ডলার কমিয়ে দেয়া হবে।
গত মাসে যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে একটি বিশেষ তালিকার অন্তর্ভুক্ত করেছে। এর ফলে বিশেষ লাইসেন্স না থাকলে মার্কিন কোনো প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে পারবে না।
হুয়াওয়েকে নিষিদ্ধ করার জন্য ওয়াশিংটনের তৎপরতার একটি নমুনা ছিল এটিকে কালো তালিকাভুক্ত করার এই পদক্ষেপ।
যুক্তরাষ্ট্রের দাবি, বিশ্বের বৃহত্তম টেলিকম প্রযুক্তি নির্মাতা এবং দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। কারণ, এর তৈরি যন্ত্রগুলো গুপ্তচরবৃত্তির কাজে ব্যবহার করার সম্ভাবনা রয়েছে।
হুয়াওয়ে অনুমান করেছিল, ২০১৯ সালে তাদের ১২ হাজার ৫০০ কোটি ডলার সমমানের বিক্রি হবে। কিন্তু, নতুন সিদ্ধান্ত আরোপের ফলে বিক্রি ২০১৯ ও ২০২০ সালে ১০ হাজার কোটি ডলারে সীমাবদ্ধ থাকবে।
রেন জানান, বিদেশে হুয়াওয়ের ফোন বিক্রির পরিমাণ হঠাৎ কমে গেলেও চীনে এটা ‘খুব দ্রুত’ বৃদ্ধি পাচ্ছে।
তবে আর্থিক ভাবে ক্ষতির সম্মুখীন হলেও হুয়াওয়ে গবেষণা ও উন্নয়নে আগের মতোই অর্থ ব্যয় করবে বলে জানান রেন।
হুয়াওয়ের প্রতিষ্ঠাতা আগে যুক্তরাষ্ট্রের পদক্ষেপের প্রভাব খাটো করে দেখেছিলেন। কিন্তু, যুক্তরাষ্ট্রের কর্মকাণ্ডে সারা বিশ্বের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে হুয়াওয়ের দূরত্ব তৈরি হয়।
সার্চ জায়ান্ট গুগল জানিয়েছে, হুয়াওয়ের ফোনের অপারেটিং সিস্টেমে কিছু আপডেট দেয়া বন্ধ করে দেবে। এর ফলে নতুন হুয়াওয়ে স্মার্টফোন ব্যবহারকারীরা গুগলের কিছু অ্যাপ ব্যবহার করতে পারবে না।

Leave a Reply

%d bloggers like this: