মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রি বন্ধে ঔষধ প্রশাসনের অভিযান


মোঃ রুস্তম রানা
মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রি বন্ধে ঔষধ প্রশাসনের তত্ত্বাবধায়ক প্রিয়াঙ্কা দাশগুপ্ত ২৬ জুন কক্সবাজার শহরের পানবাজার ও হাসপাতাল রোড এলাকায় অভিযান পরিচালনা করেন। এ সময় ৩০ টির ও বেশি ফার্মেসি পরিদর্শন করেন ঔষধ প্রশাসন। পরিদর্শনকালে সংশ্লিষ্ট ফার্মেসি সমূহে মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রি ও ঔষধ মজুত না করার জন্য নির্দেশ প্রদান করেন। পাশাপাশি দোকানে মজুদকৃত সকল মেয়াদোত্তীর্ণ ঔষধ সংশ্লিষ্ট কোম্পানী সমূহকে ফেরত প্রদানের জন্য নির্দেশ প্রদান করে ঔষধ প্রশাসন।
এছাড়া গত২৪ জুন খুরুশকুল মেসার্স নিরাময় ফার্মেসী কে ২০০০টাকা, মেসার্স করিম মেডিকেল হল কে ২০০০টাকা এবং রুমালিয়ার ছড়ার মের্সাস মেহের মেডিকোকে ২০০০ টাকা জরিমানা করা হয়।
উল্লেখ্য ২৬ জুন ২০১৯তারিখে মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রি বন্ধে বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি, কক্সবাজার জেলা কার্যালয়ে সচেতন মূলক একটি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় ঔষধ প্রশাসনের, কক্সবাজারের ঔষধ তত্ত্বাবধায়ক প্রিয়াঙ্কা দাশগুপ্ত সমিতির সকল সদস্যদের আগামী ০২ জুলাইন মধ্যে অতিরিক্ত ঔষধ মজুদ এবং ভবিষ্যতে আর কোনো মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রি না করার নির্দেশ প্রদান করেন। পরবর্তীতে নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা সহ লাইসেন্স বাতিল করার হুঁশিয়ারি প্রদান করেন।
আলোচনা সভায় বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি কক্সবাজার জেলা শাখার সভাপতি, সাধারণ সম্পাদক সহ সমিতির সকল সদস্য উপস্থিত ছিলেন।
ওষুধ প্রশাসনের এই অভিযান সম্পর্কে জানতে ঔষধ প্রশাসন এর তত্ত্বাবধায়ক প্রিয়াঙ্কা দাশগুপ্ত সাথে কথা বললে তিনি জানান, ”তাদের এই অভিযান অব্যাহত থাকবে এবং যারা ভেজাল ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রি করবে তাদের বিরুদ্ধে আইনানুগ সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করা হবে”।

Leave a Reply

%d bloggers like this: