স্বপদেই বহাল থাকছেন ইফার ডিজি

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল। ছবি : সংগৃহীত
ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) বহুল আলোচিত মহাপরিচালক (ডিজি) সামীম মোহাম্মদ আফজাল শেষ পর্যন্ত স্বপদেই বহাল থাকছেন।
ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড ও গভর্নসের সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের বলেছেন, ‘এটি একটি নিয়মিত বৈঠক ছিল। এ বৈঠকে ডিজি সাহেবের পদচ্যুতি নিয়ে কোনো আলোচনা হয়নি। তিনি ডিজি হিসেবে ছিলেন এবং আছেন।’
শনিবার দুপুরে ধর্ম মন্ত্রণালয়ে ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নসের সভা অনুষ্ঠিত হয়। ইফা ডিজি সামীম মোহাম্মদ আফজালকে নিয়ে ফাউন্ডেশনে গত কিছু দিন ধরে অচলাবস্থার সৃষ্টি হয়। উদ্ভূত পরিস্থিতি মোকাবিলা ও ডিজির বিষয়ে সিদ্ধান্ত নিতে আজকের এ বৈঠক ডাকা হয় বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল।
এর আগে দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, ক্ষমতার অপব্যবহার ও বেআইনি কর্মকাণ্ডসহ নানা অনিয়মের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ ও ‘চুক্তিভিত্তিক নিয়োগ কেন বাতিল করা হবে না’ মর্মে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিল ধর্ম মন্ত্রণালয়। গত ১০ জুন ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (সংস্থা) মো. জিয়া উদ্দিন ভূঞা স্বাক্ষরিত এ নোটিশে সামীম আফজালকে সাত দিন সময় দেওয়া হয়েছিল। সময়সীমা শেষ হলেও সামীম আফজাল নোটিশের কোনো জবাব দিয়েছেন কি না, এ বিষয়েই কোনো পক্ষই কিছু্ বলছে না।
সাবেক জেলা জজ সামীম মোহাম্মদ আফজাল ২০০৯ সালে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক হিসেবে নিযুক্ত হন। ২০১৬ সালের ২০ ডিসেম্বর তাঁর চাকরির মেয়াদ শেষ হলে আরো এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পান তিনি। এরপর ২০১৭ সালের ৩১ ডিসেম্বর আরো দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয় তাঁকে। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত তাঁর চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ রয়েছে।
ধর্ম মন্ত্রণালয়ের নোটিশে বলা হয়েছে, সামীম মোহাম্মদ আফজালের বিরুদ্ধে এর আগে নিয়োগ, পদোন্নতি, ক্রয় কার্যক্রমসহ নানাবিধ অভিযোগে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়। সম্প্রতি দুর্নীতি দমন কমিশন থেকে গত ৭ মে তাঁর বিরুদ্ধে প্রাপ্ত সুনির্দিষ্ট অভিযোগ তদন্তে ধর্ম মন্ত্রণালয়ে চিঠি দেয়।

Leave a Reply

%d bloggers like this: