ইরানে হামলা হলে ‘আধঘণ্টায় ধ্বংস হবে’ ইসরায়েল!

যুক্তরাষ্ট্র যদি ইরানে হামলা চালায়, তাহলে আধা ঘণ্টার মধ্যে দেশটির মিত্র ইসরায়েলকে ধ্বংস করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি জানিয়েছেন ইরানের জ্যেষ্ঠ এক সাংসদ।
সোমবার ইরানি পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতিবিষয়ক কমিশনের প্রধান মোজতবা জলনউ এ হুঁশিয়ারি জানান বলে দেশটির সংবাদমাধ্যম মেহেরের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে।
মোজতবা জলনউ বলেন, ‘যদি যুক্তরাষ্ট্র আমাদের আক্রমণ করে, ইসরায়েলের আয়ু হবে মাত্র আধঘণ্টা।’
২০১৫ সালে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর সঙ্গে পরমাণু নিয়ন্ত্রণবিষয়ক একটি চুক্তি স্বাক্ষর করে ইরান। বিনিময়ে দেশটির ওপর থেকে অর্থনৈতিক অবরোধ তুলে নেওয়া হয়। কিন্তু গত বছর ইউরোপীয় মিত্রদের বাধা সত্ত্বেও ওই চুক্তি থেকে বেরিয়ে যান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
পরে ইরানের ওপর তেল রপ্তানিসহ বিভিন্ন বিষয়ে একের পর এক অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা এখন চরমে। এরই মধ্যে দুদেশের চলমান বৈরিতায় কয়েক সপ্তাহ ধরে পারস্য উপসাগরীয় অঞ্চলে যুদ্ধ-পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে।
সম্প্রতি রহস্যময়ভাবে একের পর এক তেলের ট্যাঙ্কারে হামলা, উপসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের নজরদারি ও যুদ্ধজাহাজ ভেড়ানো, ইরান কর্তৃক মার্কিন ড্রোন ভূপাতিত করার ঘটনা ও ইরানে হামলা চালানোর সিদ্ধান্ত থেকে শেষ মুহূর্তে ট্রাম্পের সরে আসার ঘটনা নিয়ে সামগ্রিক পরিস্থিতি জটিল হয়ে উঠেছে।

Leave a Reply

%d bloggers like this: