এডিস লার্ভা পাওয়ায় দুই ভবন মালিককে ৩ লাখ টাকা জরিমানা

মঙ্গলবার দুপুরে শান্তিনগর এলাকায় ডিএসসিসি মেয়র সাঈদ খোকনের উপস্থিতিতে ভবন দুটিকে জরিমানা করা হয়। ছবি: দেশ রূপান্তর
ডেঙ্গু রোগের বাহক এডিস মশার লার্ভা পাওয়ায় রাজধানীর শান্তিনগরে দুটি নির্মাণাধীন ভবনকে তিন লাখ টাকা জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।
মঙ্গলবার দুপুরে শান্তিনগর এলাকায় ডিএসসিসি মেয়র সাঈদ খোকনের উপস্থিতিতে ভবন দুটিকে জরিমানা করা হয়।
নির্মাণাধীন ভবন পরিদর্শনে গিয়ে এ দুটি ভবনে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে মালিকের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির নির্দেশ দেন মেয়র খোকন। পরে ডিএসসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এএইচ এরফান ভবন দুটির মালিককে তিন লাখ টাকা জরিমানা করেন।
ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন কার্যক্রমের অংশ হিসেবে গত ২২ জুলাই থেকে নির্মাণাধীন ভবনসমূহের বিরুদ্ধে এ অভিযান শুরু করে ডিএসসিসি। আজ অভিযানের নবম দিনে নিজেই ভবন পরিদর্শনে নামলেন মেয়র।
পরিদর্শন শেষে মেয়র খোকন সাংবাদিকদের বলেন, ‘সারা শহরে ডেঙ্গু নিয়ে আতঙ্ক বিরাজ করছে। অথচ ভবন মালিকরা সতর্ক হচ্ছেন না। আমরা ইতোমধ্যে নির্মাণাধীন ভবনগুলো চিহ্নিত করেছি, যেগুলোতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। এসব ভবন মালিকদের সতর্ক করার পরও তারা সতর্ক না হওয়ায় এখন তাদের বিরুদ্ধে সর্বোচ্চ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”
মশার ওষুধ আমদানির বিষয়ে তিনি বলেন, “নতুন ওষুধের ব্যাপারে প্রক্রিয়া চলছে। ওষুধ আমদানিতে যেসব জটিলতা ছিল প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপে সেই জটিলতাগুলো ধীরে ধীরে কাটিয়ে উঠেছি এবং নিরসন করেছি। দ্রুততম সময়ের মধ্যে আরও বেশি কার্যকর ওষুধ সংগ্রহ করব।”
ডিএসসিসি মেয়র বলেন, বর্তমানে মশার যে ওষুধ রয়েছে, সেটি শতভাগ অকার্যকর এমন না, এটারও কার্যকারিতা রয়েছে। কিছু অংশ অকার্যকর। যতক্ষণ না পর্যন্ত নতুন ওষুধ সংগ্রহ করতে পারছি, কোনো বিকল্প না থাকায় এই ওষুধ চালিয়ে যাচ্ছি।
কত দিনের মধ্যে নতুন ওষুধ আসছে জানতে চাইলে তিনি বলেন, “দ্রুততম সময়ের মধ্যে আনা হবে। আবার সামনে ঈদের ছুটি। প্রয়োজনে যদি বিমানে করে ওষুধ আনতে হয়, সেই ব্যবস্থা করার জন্য সমস্ত প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।”
ডিএসসিসি কর্মকর্তা-কর্মচারীদের গাফিলতির ব্যাপারে তিনি বলেন, “সব কর্মচারী কর্মকর্তা যে মনোযোগ দিয়ে কাজ করছেন, এ রকমটা দাবি করি না। কারও গাফিলতির ব্যাপারে আমাদের দৃষ্টি আকর্ষণ করলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেব।”

Leave a Reply

%d bloggers like this: