কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৫০তম সাহিত্য সভায় রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে নিয়ে আলোচনা


বার্তা পরিবেশক
কক্সবাজার সাহিত্য একাডমীর ৪৫০তম সাহিত্য সভায় বক্তাগণ বলেন, অকাল প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ ছিলেন তারুণ্যের কবি, দ্রোহের কবি, প্রেমের কবি। মাত্র ৩৫ বছর বয়সেই কবি রুদ্র মুহম্ম্দ শহিদুল্লাহ আমাদেরকে ছেড়ে চলে গেছেন। তিনি এই অল্প বয়সেই বাংলা সাহিত্যকে যা দিয়ে গেছেন তা অতুলনীয়। রুদ্র তরুন পাঠক সমাজের মনে একটি স্থায়ী আসন গেড়ে বসেছেন। বিশেষ করে তার কয়েকটি কবিতা পাঠককে আবিষ্ট করে রাখে।
বক্তাগণ বলেন, বাংলাদেশের কবিতায় এক অবিস্মরণীয় নাম। মাটি ও মানুষের প্রতি আমূল দায়বদ্ধ এই কবির শিল্পমগ্ন উচ্চারণ তাকে দিয়েছে সত্তরের অন্যতম কবি-স্বীকৃতি।
অকাল প্রয়াত এই কবি তার কাব্যযাত্রায় যুগপৎ ধারণ করেছেন দ্রোহ ও প্রেম, স্বপ্ন ও সংগ্রামের শিল্পভাষ্য। সাহস ও স্বপ্নে, শিল্প ও সংগ্রামে আপদমস্তক সমর্পিত এই কবি তার স্বল্পায়ু জীবনকে ছড়িয়ে দিয়েছিলেন তারুণ্যের দীপ্র সড়কে। নিজেকে মিলিয়ে নিয়েছিলেন আপামর নির্যাতিত মানুষের আত্মার সঙ্গে; হয়ে উঠেছিলেন তাদেরই কন্ঠস্বর।

কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ৫ জুলাই ২০১৯ বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে ৪৫০তম সাহিত্য সভা অনুষ্ঠিত হয়।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের পরিচালনায় অনুষ্ঠানে রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জীবনালেখ্য নিয়ে আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নুরুল আজিজ চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, মূল্যায়ন সম্পাদক কবি অমিত চৌধুরী, সহকারী সাধারণ সম্পাদক কবি মনজুরুল ইসলাম, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার, অফিস সম্পাদক আজাদ মনসুর, নির্বাহী সদস্য আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী প্রমুখ।
এর আগে একামেডীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল ও অর্থ সম্পাদক কুব মোহাম্মদ আমিরুদ্দীন রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জীবনালেখ্য পাঠ করেন।
বক্তাগণ কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর সেই বিখ্যাত কবিতা ‘জাতির পতাকা আজ খামচে ধরেছে সেই পুরোনো শকুন’– এই নির্মম সত্য অবলোকনের পাশাপাশি ততোধিক স্পর্ধায় তিনি উচ্চারণ করেছেন- ‘ভুল মানুষের কাছে নতজানু নই’।
মাত্র ৩৫ বছরের স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’ সহ অর্ধ শতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন।
পরে রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর কবিতা পাঠ করেন, শামীম আকতার, আজাদ মনসুর, কল্লোল দে চৌধুরী।
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৫১ তম সাহিত্য আগামী ১২ জুলাই
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৫১তম সাহিত্য সভা আগামী ১২ জুলাই ২০১৯ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত সাহিত্য সভায় সাহিত্য একাডেমীর সহ-সভাপতি, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবি-ছড়াকার মো. নাছির উদ্দিনের কবিতা নিয়ে আলোচনা করা হবে।
অনুষ্ঠানে একাডেমীর সংশ্লি¬ষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

Leave a Reply

%d bloggers like this: