গ্যাসের দাম বৃদ্ধি, রোববার আধাবেলা হরতাল

: গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী রোববার (৭ জুলাই) সারা দেশে আধাবেলা হরতাল ডেকেছে বাম গণতান্ত্রিক জোট।
সোমবার বাম গণতান্ত্রিক জোটের পরিচালনা পর্ষদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।
বৈঠক শেষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক মো. শাহ আলম জানান, সরকার গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে, যা অযৌক্তিক। এর প্রতিবাদে রোববার সকাল ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত হরতাল পালন করা হবে।
জোটের অন্যতম নেতা গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী বলেন, সোমবার সকালে জোটের বৈঠক হয়েছে। সরকারের গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাবকে বামজোট অনৈতিক মনে করে। এজন্যই এ সিদ্ধান্তের বিরুদ্ধে বামজোট হরতাল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
তিনি বলেন, বামজোটের বৈঠকে জোটের নতুন সমন্বয়ক নির্বাচিত হয়েছেন ইউনাইটেড কমিউনিস্ট লীগ সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু। আগামী তিন মাস তিনি জোটের সমন্বয়কের দায়িত্ব পালন করবেন।
রোববার বিকেলে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা দেয়। আবাসিক, বাণিজ্যিকসহ সব ধরনের গ্যাসের দাম বাড়িয়েছে বিইআরসি। গড়ে গ্যাসের দাম বেড়েছে ৩২ দশমিক ৮০ শতাংশ। মূল্য বৃদ্ধির এই সিদ্ধান্ত ১ জুলাই থেকে কার্যকর হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
রান্নাঘরে যাদের গ্যাসের চুলা একটি, তারা এতদিন মাসে বিল দিতেন ৭৫০ টাকা। এখন থেকে গ্যাস বিল বাবদ মাসে তাদের ব্যয় হবে ৯২৫ টাকা। খরচ বাড়ল ১৭৫ টাকা। যাদের বাসায় দুই চুলা, তারা এত দিন বিল দিতেন ৮০০ টাকা। এখন তাদের দিতে হবে ৯৭৫ টাকা।
বাসাবাড়ির গ্যাসের পাশাপাশি যানবাহনে ব্যবহার করা সিএনজির (সংকুচিত প্রাকৃতিক গ্যাস) দামও বেড়েছে। সিএনজির ক্ষেত্রে প্রতি ঘনমিটারে দাম বেড়েছে ৩ টাকা। ৪০ টাকার সিএনজি গ্যাসের দাম বেড়ে হয়েছে ৪৩ টাকা।

Leave a Reply

%d bloggers like this: