চট্টগ্রামেও ছড়িয়ে পড়ছে ডেঙ্গু

চট্টগ্রামেও ছড়িয়ে পড়ছে ডেঙ্গু। গত এক সপ্তাহে চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৭ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। বড় আকারে ছড়িয়ে পড়ার আগেই ব্যবস্থা নেয়ার তাগিদ দিয়েছেন চিকিৎসকরা। ডেঙ্গু প্রতিরোধে নগরীতে বিশেষ ক্রাশ প্রোগ্রাম চালানো হচ্ছে বলে জানান সিটি মেয়র।
ঢাকায় ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব মারাত্মক আকার ধারণ করার পর চট্টগ্রামেও বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। চলতি মাসেই ২৭ জন রোগী চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে। জুলাই মাসের পর টানা বর্ষণে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে। প্রতিদিনই হাসপাতালে ভর্তি হচ্ছে নতুন নতুন রোগী।
ঢাকায় ডেঙ্গু মহামারী আকার ধারণ করলেও এখনো চট্টগ্রামে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানান সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী।
সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ডেঙ্গু ও চিকনগুনিয়া প্রতিরোধে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ক্রাশ প্রোগ্রাম গ্রহণ করা হয়েছে বলে জানান মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেন, ‘১৬১ জন মানুষ ক্রাশ প্রোগ্রামে কাজ করছেন। তারা ঠিক ভাবে দায়িত্ব পালন করছেন কিনা তা আমি নিজে মনিটরিং করছি। এছাড়া মাইকিং এবং লিফলেট বিতরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।’
সিভিল সার্জন কার্যালয় ডেঙ্গু প্রতিরোধে ১৫টি উপজেলা তদারকির জন্য কন্ট্রোল রুম স্থাপন করেছে। এছাড়া মশক নিধনে ২ কোটি টাকার ২৫ হাজার লিটার এডাল্টিসাইড, ১০ হাজার লিটার লার্ভিসাইড চসিক এর পক্ষ থেকে নগরীতে ছিটানো হবে।

Leave a Reply

%d bloggers like this: