চন্দ্র বিজয়ের ‘আসল’ ভিডিও টেপ হারিয়ে ফেলেছে নাসা

মানুষের চন্দ্র বিজয়ের ৫০ বছর পূর্তি হতে যাচ্ছে আগামী সপ্তাহে। এর মধ্যেই ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) নিশ্চিত করেছে, চাঁদে মানুষের প্রথম হাঁটার ‘আসল’ ভিডিও টেপ তারা হারিয়ে ফেলেছে। খবর ডেইলি মিররের।
নাসা জানিয়েছে, চাঁদ থেকে পাঠানো এ্যাপোলো-১১ এর সরাসরি রূপান্তরিত ‘আসল’ ডাটা টেপগুলো তারা কোথাও খুঁজে পাচ্ছে না। কারণ হিসেবে তারা বলেছে, যেহেতু সব ডাটা আর ভিডিও অন্য জায়গায় সংরক্ষিত আছেই। তাই ব্যবস্থাপকদের কেউ হয়তো অপ্রয়োজনীয় ভেবে ভিডিও টেপটি ফেলে দিয়ে থাকতে পারেন।
ঐ আসল ভিডিও টেপ থেকে ডাটাগুলো ম্যাননেড স্পেসক্রাফট সেন্টারে টিভিতে সম্প্রচারের উপযোগী করে রূপান্তর করা হয়েছিল। যেহেতু মূল ডাটা কয়েকটি জায়গায়ই সংরক্ষণ করা আছে সুতরাং নাসার আসলে হারানোর কিছু নেই।
তবে নাসার সাবেক এক শিক্ষানবিশ গ্যারি জর্জ বলেছেন, ১৯৭৬ সালের এক নিলাম থেকে ২০০ ডলারের বিনিময়ে তিনি ঐ ‘আসল’ টেপ কিনে নিয়েছেন।
জর্জের এই দাবির প্রেক্ষিতে নাসা বলেছে, আমাদের কাছে সংরক্ষিত নাই এমন কোন ভিডিও বা ডাটা অন্য কারো কাছে থাকা সম্ভব নয়।
২০ জুলাই অনুষ্ঠিতব্য এক নিলামে এই ভিডিও টেপটি বিক্রি হবার কথা, যার সম্ভাব্য দাম নির্ধারণ করা হয়েছিল দুই মিলিয়ন মার্কিন ডলার। কিন্তু যেহেতু ভিডিওটি পাওয়া যাচ্ছে না। তাই এর স্থলে হোস্টনে রূপান্তরিত আসল ভিডিওটির ২ ইঞ্চি ভিডিও টেপটি নিলামে রাখা হবে।

Leave a Reply

%d bloggers like this: