ডুবল ‘সিম্বল অব রাঙ্গামাটি’

টানা বৃষ্টি ও উজানের পানিতে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে অস্বাভাবিকভাবে পানি বেড়ে ডুবে গেছে ‘সিম্বল অব রাঙ্গামাটি’ খ্যাত ঝুলন্ত সেতুটি। ফলে সেতুতে চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।
রাঙ্গামাটি পর্যটন কমপ্লেক্সের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া সারাবাংলাকে জানান, কাপ্তাই হ্রদে অতিমাত্রায় পানি বেড়ে যাওয়ায় ঝুলন্ত সেতুটি পানিতে তলিয়ে গেছে। যার কারণে সেতুতে পর্যটক ও জনসাধারণের চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
ভবিষ্যতে ঝুলন্ত সেতুটি আরও ওপরে তোলা হবে কী না এমন প্রশ্নে তিনি জানান, অর্থের অভাবে এটি করা যাচ্ছে না। বরাদ্দ পেলে অবশ্যই কাজ শুরু করা হবে। বর্ষা মৌসুমে রাঙ্গামাটিতে প্রচুর পর্যটক আসে, কিন্তু এই সময়ে সেতুটি ডুবে থাকার কারণে সরকারকে অনেক টাকা রাজস্ব হারাতে হচ্ছে।’
এদিকে, হ্রদে পানি বৃদ্ধির কারণে হ্রদের পানি সামাল দিতে মঙ্গলবার (১৬ জুলাই) রাত আটটা থেকে কাপ্তাই বাঁধের ১৬টি জলকপাট খুলে দেওয়া হয়েছে। ১৬টি জলকপাট দিয়ে প্রতি সেকেন্ডে আরও ২৭ হাজার কিউসেক পানি কর্ণফুলী নদীতে নিগর্মন করা হচ্ছে। অন্যদিকে বর্তমানে কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের চারটি ইউনিটে সর্বোচ্চ ১৬৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে।

Leave a Reply

%d bloggers like this: