থাইল্যান্ডে গাঁজা চাষে উৎসাহ দিচ্ছে সরকার

এক সপ্তাহ আগে থাইল্যান্ডে শপথ নিয়েছে নতুন সরকার। সে দেশের প্রধানমন্ত্রী প্রয়ুথ চান-ওচারের নেতৃত্বাধীন সরকারের নীতি প্রকাশ হয়েছে গত রোববার।
তাতে দেখা যায়, চিকিৎসা শিল্প বিস্তারকে গুরুত্ব দিচ্ছে নবনির্বাচিত সরকার। চিকিৎসার স্বার্থে গাঁজা চাষে জোর দেওয়ার কথা বলা হয়েছে ওই নথিতে।
অবশ্য নির্বাচনের আগে থেকেই ভুমজাইথাই পার্টি চিকিৎসা শিল্পের বিস্তারের দাবি করে আসেছে। সেই দাবির অংশ হিসেবে ক্ষমতায় আসার পর এই সিদ্ধান্ত বলে মনে করছেন পর্যবেক্ষকরা।
বিষয়টি নিয়ে ভুমথাইজাই দলের প্রধান ও সে দেশের ডেপুটি প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী অনুটিন চার্নভিরাকুল বলেন, গাঁজা শিল্পের বিস্তার প্রয়োজন। এতে জনসাধারণের রোজগারের ব্যবস্থা যেমন হবে, অর্থনৈতির দিকটিও মজবুত হবে।
জানা গেছে, ব্যথা থেকে উপশম ও অবসাদ থেকে মুক্তির জন্য থাইল্যান্ডে গাঁজা বেশ জনপ্রিয়। এজন্য গাঁজার ব্যবহারকে বৈধতা দেওয়া হয়েছিল গত বছর।
সে ব্যবস্থায় গতি আনতে নতুন সিদ্ধান্ত নিয়েছে প্রয়ুথ সরকার। যদিও বিষয়টি নিয়ে এখনো কোনো ঘোষণা দেয়নি থাইল্যান্ডের সরকার। তবে প্রকাশিত রাজনৈতিক নথি বুঝিয়ে দিচ্ছে গাঁজা চাষের বিষয়ে তাদের মনোভাবের বিষয়টি।

Leave a Reply

%d bloggers like this: