দেশে নেই স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

সরকারি হিসাবেই যখন প্রাণঘাতী ডেঙ্গু রোগীর সংখ্যা হাজার ছাড়িয়েছে, মৃতের সংখ্যাও নেহাত কম নয়; নানা মহল থেকে যখন নাম পাচ্ছে মহামারী ঠিক তখন ব্যক্তিগত সফরে দেশের বাইরে স্বাস্থ্যমন্ত্রী। আর তা নিয়ে মন্ত্রণালয়েই চলছে নানা রাখ-ঢাক।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক দেশে না থাকার তথ্য ব্রেকিংনিউজের হাতে এসে পৌঁছেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, ব্যক্তিগত সফরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক তার পরিবার-পরিজন নিয়ে মালয়েশিয়া রয়েছেন। তিনি গত শুক্রবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক তার স্ত্রী, ছেলে, মেয়ে, নাতিদের নিয়ে মালয়েশিয়া গেছেন। শুক্রবার রাত ২.৫ মিনিট (২৮ জুলাই শনিবার পড়ে) মালয়েশিয়ান এয়ারলাইন্স এর MH-497 নম্বর ফ্লাইট মালয়েশিয়ার কুয়ালালামপুর পৌঁছান। স্বাস্থ্যমন্ত্রী আগামী ৩ আগস্ট রাত ১২.৫৫ মিনিট (মানে ৪ আগস্ট পড়ছে।) MH-196 নম্বর ফ্লাইটে দেশে ফিরবেন।
ইতোমধ্যে ডেঙ্গু ভাইরাস ছড়িয়ে পড়েছে দেশের ৫০টি জেলায়। রাজধানী ঢাকা থেকে শুরু করে দেশের অনেক অঞ্চলেই জেলায়-উপজেলায় এখন ডেঙ্গুর ব্যাপক বিস্তার। গেল রবিবার (২৮ জুলাই) সকাল পর্যন্তও দেশের ৬ বিভাগের ২২ জেলায় ডেঙ্গু রোগী শনাক্ত করার তথ্য পাওয়া গিয়েছিল। এরপর মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে দেশের ৭ বিভাগের অন্তত ৫০ জেলায় ছড়িয়ে পড়েছে ডেঙ্গু।
ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগ জনক বলে জানিয়েছেন খোদ ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। ডেঙ্গু প্রতিরোধে সারাদেশে তিন দিনব্যপী সচেতনতা মূলক পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি ঘোষণা দিয়েছে।
চিকিৎসার জন্য লন্ডনে অবস্থানরত আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ডেঙ্গু প্রতিরোধে পরিছন্নতা কর্মসূচিতে অংশ নেয়ার জন্য সরকারের পাশাপাশি দলীয় নেতাকর্মীদের নির্দেশ প্রদান করেছেন। মঙ্গলবার ( ২৯ জুলাই) বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের জরুরি সভায় লন্ডন থেকে মোবাইল ফোন আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় যুক্ত হয়ে তিনি এ নির্দেশ দেন।
আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সারা দেশে ডেঙ্গু ছড়িয়ে পড়ছে। ডেঙ্গু নিয়ে আমরা একটা বিপর্যয়কর অবস্থার মধ্যে। প্রতিদিনই রোগীর সংখ্যা বাড়ছে। আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়সহ ঢাকার দুই সিটি করপেরেশন, স্থানীয় সরকার মন্ত্রণালয় সমন্বিতভাবে যুদ্ধ চলাকালীন মনে করে আমাদের কাজ করতে হবে।
ক্ষমতাসীন আওয়ামী লীগের জোট শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু ডেঙ্গু প্রতিরোধে কোনো প্রকার অজুহাত চাই না বলে হুশিয়ারি দিয়েছেন। তিনি বলেছেন, প্রশাসনের সমন্বয় হীনতা, গাফলতি, এবং পরস্পরের দোষারোপের কারণে ডেঙ্গু আজ মহামারীতে রূপ নিয়েছে। আগে থেকে ব্যবস্থা নিলে ডেঙ্গু রোগীর সংখ্যা এত বাড়তো না। হাসপাতালে ডেঙ্গু রোগীর ছিট খালি নেই। মঙ্গলবার ( ২৯ জুলাই) বিকেলে রাজধানীর যাত্রাবাড়ির শহীদ ফারুক সড়কের আল ইসলাম কমিউনিটি সেন্টারে ঢাকা মহানগর পূর্ব জাসদ আয়োজিত সমাবেশে তিনি এ হুশিয়ারী দেন।
ডেঙ্গু প্রতিরোধে ব্যর্থতার দায় নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন বিরোধী দল বিএনপি। এমন পরিস্থিতি নিয়ে ব্যক্তিগত সফরে দেশের বাইরে রয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

Leave a Reply

%d bloggers like this: