ধোনি বিশ্বকাপের পরই বিজেপিতে যোগ দিচ্ছেন?

জন্মদিনে শুভেচ্ছার ঢল চার দিকে। আর বিজেপি মুখিয়ে আছে কবে তিনি অবসর নেবেন! আর যোগ দেবেন বিজেপিতে।
বিশ্বকাপে মহেন্দ্র সিংহ ধোনির মন্থর ব্যাটিং, আর তার অবসরের জল্পনা বেশ কয়েক দিন ধরেই চলছে। অবসরের জল্পনা আরও উস্কে দিয়েছে আইসিসির সাম্প্রতিক একটি টুইট। যদিও ধোনি জানিয়েছেন, তিনি জানেন না কবে অবসর নেবেন।
কিন্তু বিজেপি নিশ্চিত, বিশ্বকাপের পরই ক্রিকেট দুনিয়া থেকে অবসর নেবেন ধোনি। তারপরই যোগ দেবেন বিজেপিতে।
ঝাড়খণ্ডে আসন্ন বিধানসভা নির্বাচনের ‘মুখ’ হবেন। হরিয়ানার গায়িকা ও নৃত্যশিল্পী স্বপ্না চৌধরিও আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগ দিয়েছেন। ভোটের আগে প্রিয়াঙ্কা গান্ধী বঢরার সঙ্গে দেখা করেছিলেন স্বপ্না। এরপরই কংগ্রেস দাবি করে, তিনি কংগ্রেসে যোগ দিয়েছেন। কিন্তু ক’দিন পরই মনোজ তিওয়ারির সঙ্গেই তাকে প্রচার করতে দেখা যায়। স্বপ্নাকে এবার পাকাপাকিভাবে বিজেপিতে নিয়ে এলেন মনোজ।
ধোনি প্রসঙ্গে বিজেপির এক নেতা জানান, “সদ্য হয়ে যাওয়া লোকসভা নির্বাচনের আগে থেকেই তার সঙ্গে যোগাযোগ রয়েছে বিজেপি নেতাদের। কিন্তু ধোনি বিশ্বকাপ পর্যন্ত অপেক্ষা করতে চেয়েছিলেন। ঝাড়খণ্ডের রাঁচীর বাসিন্দা। সমাজের সব স্তরেই তার জনপ্রিয়তা রয়েছে। অবসরের পর কখন তিনি বিজেপিতে যোগ দেবেন, দলে তার ভূমিকা কী হবে, সে সব আলোচনা করে স্থির হবে।”
দলের সম্পর্ক-অভিযানের সূত্রে বিজেপি সভাপতি অমিত শাহ গত বছরই পীযূষ গয়ালকে নিয়ে ধোনির বাড়িতে গিয়েছিলেন। সঙ্গে ছিলেন বিজেপি দিল্লি শাখার সভাপতি মনোজ তিওয়ারি। বিজেপি সূত্রের মতে, মনোজ তিওয়ারির সঙ্গেই ধোনির নিয়মিত যোগাযোগ রয়েছে।
ধোনির আগে ভারতীয় ক্রিকেট দলের আরেক প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীরও লোকসভার আগে গত ডিসেম্বরে ক্রিকেট থেকে অবসর নিয়ে বিজেপিতে যোগ দেন। তাকে দলে আনার ব্যাপারে অরুণ জেটলির বড় ভূমিকা ছিল। গম্ভীরকে পূর্ব দিল্লি কেন্দ্রের প্রার্থী করা হয়। রেকর্ড ভোটে জিতে এখন তিনি লোকসভার সাংসদ।
ধোনি প্রসঙ্গে বিজেপির এক নেতার বক্তব্য, “ঝাড়খণ্ডের বিধানসভা ভোটে ধোনি প্রার্থী হবেন, নাকি তাকে শুধু প্রচারেই ব্যবহার করা হবে, সেটি এখনও স্থির হয়নি।”
ঝাড়খণ্ডে বিজেপির পরিস্থিতি এখন খুব একটা অনুকূল নয় বলেই দলের নেতারা বলছেন। মুখ্যমন্ত্রী রঘুবর দাসের সরকারের বিরুদ্ধে ক্ষোভ আছে মানুষের। বিশেষ করে বেকার যুবক, আদিবাসীদের। সম্প্রতি বিজেপি যে সদস্য সংগ্রহ অভিযান শুরু করেছে, তার মাধ্যমে আরও ২৫ লাখ নতুন ব্যক্তিকে যুক্ত করার লক্ষ্য বেধে দিয়েছেন অমিত শাহ। সম্প্রতি সে রাজ্যের নেতাদের সঙ্গে বৈঠকে অমিত শাহ রাজ্যের ৮১টি আসনের মধ্যে কমপক্ষে ৬৫টিতে জেতার লক্ষ্য নিয়ে এগোতে বলেছেন। ঘরে ঘরে গিয়ে মুখ্যমন্ত্রীও সদস্য সংগ্রহ অভিযান শুরু করেছেন।
এমন এক পরিস্থিতিতে ধোনির মতো জনপ্রিয় খেলোয়াড় বিজেপিতে এলে তা ‘সম্পদ’ বলেই মনে করছেন দলের নেতারা। ঝাড়খণ্ডের রাজনৈতিক শিবিরে এই নিয়ে আলোচনাও শুরু হয়েছে। যার পর কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালাও ধোনির জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন। টুইট করেছেন, “নিজের ট্রেডমার্ক ‘হেলিকপ্টার শট’।

Leave a Reply

%d bloggers like this: