পেট বের করলেই শাস্তি

চলতি গ্রীষ্মে চীনের বিভিন্ন প্রদেশে অতিরিক্ত গরম পড়েছে। একটু স্বস্তি পেতে পার্ক, বাস কিংবা অন্য কোথাও বসে শরীরের জামাটি উপরে উঠিয়ে পেট বের করে রাখেন অনেক চীনা পুরুষ। তবে শানডং প্রদেশের জিনান শহর কর্তৃপক্ষ সাফ জানিয়েছে, এটি অসভ্যতা এবং এ ধরণের কাজ করলেই পেতে হবে শাস্তি।
চীনা পুরুষদের পেট বের করে বিশ্রাম নেওয়ার ভঙ্গিটিকে অনেকে ‘বেইজিং বিকিনি’ বলে থাকেন। গরমের সময় সড়ক, পার্ক কিংবা পর্যটন এলাকাগুলোতে চীনা পুরুষদের এটি সাধারণ আচরণ। সম্প্রতি এই ‘অসভ্য আচরণ’ বন্ধে নোটিস জারি করেছে নগর কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের ভাষ্য এতে ‘নগরীর ভাবমূর্তি ভয়াবহভাবে ক্ষুন্ন হচ্ছে।’
জারি করা নির্দেশনায় বলা হয়েছে, পার্ক, জনসমাগমপূর্ণ মোড়, বাস, দর্শনীয় স্থান এবং বাণিজ্য এলাকাসহ জনসমাগমপূর্ণ স্থানগুলোতে এ ধরণের আচরণ করলে শাস্তির সম্মুখীন হতে হবে। এর পাশাপাশি খালি পায়ে হাঁটা, থুতু ফেলা, পানি ফেলা এবং লাফ দিয়ে সারি পার হওয়াসহ নিষেধাজ্ঞা আরোপ করা আচরণের একটি দীর্ঘ তালিকা প্রকাশ করা হয়েছে।
চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে নগর কর্তৃপক্ষের এই উদ্যোগের প্রশংসা করেছেন অনেকে। কেউ কেউ বলেছেন,‘দাদাদের দেখানো’ এই অভ্যাস ‘অত্যন্ত অভদ্রচিত’।
অবশ্য পেট বের করে রাখার অভ্যাস বন্ধে পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে জিনান শহর প্রথম নয়। এর আগে তিয়ানজিন নগর কর্তৃপক্ষ চলতি বছরের শুরুতে জনসমাগমপূর্ণ স্থানে পেট বের করে রাখলে ২০০ ইউয়ান (চীনা মুদ্রা) পর্যন্ত জরিমানার বিধান ঘোষণা করেছিল।

Leave a Reply

%d bloggers like this: