বাচ্চাকে সিগারেট দিল মা

মানুষের মতো পশুপাখিরাও তাদের সন্তানের ক্ষুধা মেটাতে খাদ্য সংগ্রহ করে আনে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার সমুদ্রসৈকতে একটা স্কিমার মা পাখি তার সন্তানের জন্য খাদ্য নিয়ে আসে। কিন্তু বাচ্চার মুখে তুলে দেওয়া সেই খাবারটি ছিল একটা সিগারেটের শেষাংশ।
আর সেই মুহূর্তের ছবি তুলে এক ফটোগ্রাফার সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করলে তা ভাইরাল হয়ে যায়। সমুদ্রসৈকতে ওইদিন স্কিমার মা পাখিটি পড়ে থাকা সিগারেটের শেষাংশ দেখে খাবার ভেবে সেটা মুখে তুলে নেয়।
ওই সময় ক্যারেন মাসন নামে এক ফটোগ্রাফার তা দেখে ফেলেন। প্রথমে তিনি পাখিটির মুখে একটা সিগারেটের শেষাংশ দেখে ছবি তোলেন। কিছুক্ষণ পর তিনি দেখতে পান, মা পাখিটি আসলে তার ছানাকে খাওয়ানোর জন্য সিগারেটের টুকরোটা মুখে নিয়েছিল।
পরে সেই ছবিগুলো তুলে তিনি ফেসবুকে দেওয়ার সঙ্গে সঙ্গে তা নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনা। ছবিটির সঙ্গে ম্যাসন ক্যাপশনে লেখেন, ‘সিগারেট খেয়ে এর শেষাংশ যেখানে-সেখানে না ফেলে নির্দিষ্ট জায়গায় ফেলুন।’ তিনি আরও লেখেন, ‘মা স্কিমার তার ছানার মুখে সিগারেটের শেষাংশ খাবার হিসেবে তুলে দিচ্ছে। এবার আমাদের সচেতন হওয়ার সময় এসেছে।
সমুদ্রসৈকতকে দয়া করে ছাইদানি হিসেবে ব্যবহার করবেন না।’ যুক্তরাষ্ট্রের পরিবেশ সংস্থা ওশেন কনজারভেন্সির ২০১৮ সালে দেওয়া তথ্য অনুযায়ী, গোটা বিশ্বের সমুদ্রসৈকতে যে দশটি প্রধান আর্বজনা পাওয়া যায়, তার মধ্যে সিগারেটের শেষাংশ শীর্ষে রয়েছে।
২০১৭ সালে শুধু আমেরিকার বিভিন্ন সমুদ্রসৈকতে ৮ লাখ ৪২ হাজারেরও বেশি সিগারেটের শেষাংশ পাওয়া গেছে। এ ছাড়া অন্যান্য আবর্জনার মধ্যে প্লাস্টিক সামগ্রী অন্যতম। এ ধরনের বর্জ্য একদিকে যেমন পরিবেশ দূষিত করছে, তেমনি জীববৈচিত্র্যকেও হুমকির মুখে ফেলছে।

Leave a Reply

%d bloggers like this: