বান্দরবানের নিম্মাঞ্চলে বাড়ছে পানি, পাহাড়ধসের আশঙ্কা

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গত দুইদিনের টানা বর্ষণের কারনে বান্দরবানের নিম্মাঞ্চলে বাড়তে শুরু করেছে পানি ।
সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি বাড়ার কারণে জেলার লামা উপজেলার বিভিন্ন এলাকা প্লাবিত হওয়ার পাশাপাশি নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
পাহাড়ি ঢলে বান্দরবান সদরের আর্মী পাড়া, মেম্বার পাড়া, শেরে বাংলা নগর, মধ্যম পাড়া, উজানী পাড়া, ক্যউচিংঘাটা, ভরাখালীসহ শহরের এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে ।
এ ছাড়া কিছুদিন আগে লামা, নাইক্ষ্যংছড়ি উপজেলার অধিকাংশ এলাকা পাহাড়ি ঢলে তলিয়ে গেছে। সেখানকার লোকজন নৌকায় চড়ে চলাফেরা করছে। এতে শত, শত ঘর-বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও ফসলি জমি বন্যার পানিতে তলিয়ে গেছে।
প্লাবিত এলাকাগুলোর মধ্যে রয়েছে লামা পৌরসভার নয়া পাড়া, উপজেলা পরিষদের আবাসিক এলাকাসমুহ, লামা বাজারের একাংশ, এছাড়া পৌর এলাকার হলিচাইল্ড পাবলিক স্কুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানও সরকারি, বেসরকারি দপ্তরসমূহ পাহাড়ি ঢলে প্লাবিত হয়ে পড়েছে।
এ বিষয়ে জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম জানান, প্রবল বর্ষণ অব্যাহত থাকায় খরস্রোতা সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারী বর্ষণ অব্যাহত থাকায় পাহাড়ের পাদদেশে বসবাসরত পরিবারগুলোকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে সর্তক করা হচ্ছে।

Leave a Reply

%d bloggers like this: