বিক্ষোভে উত্তাল রাশিয়া, ১৩০০ গ্রেপ্তার

রাশিয়ায় নির্বাচনে বিরোধীদের অংশগ্রহণ নিষিদ্ধ করার পর দেশটিতে চলমান বিক্ষোভ থেকে প্রায় এক হাজার ৩০০ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।
রাজধানী মস্কোর সিটি হলে হাজারো উপস্থিত জনতার ওপর লাঠিচার্জ করে দেশটির পুলিশ। লাঠিচার্জসহ নানাভাবে ছত্রভঙ্গ করে বিক্ষোভকারীদেরকে ওই স্থান ত্যাগ করতে বাধ্য করা হয়। তারপর সহস্রাধিক বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।
সংবাদমাধ্যম দি নিউ ইয়র্ক টাইমস জানায়, বিক্ষোভকারীরা রাজধানী মস্কোর রাস্তায় ‘আমরা ভালোবাসি রাশিয়া, ওরা ভালোবাসে টাকা’ স্লোগান দিতে থাকে। অনেকে সরকারের দুর্নীতির প্রতিবাদ করে রাস্তায় বসে থেকে।
শনিবার অনুষ্ঠিত ওই বিক্ষোভ সমাবেশে লাঠিচার্জের পাশাপাশি আটক করা হয়েছে এক হাজারেরও বেশি প্রতিবাদকারীকে। একইসঙ্গে নিরাপত্তার জন্য হুমকি উল্লেখ করে এই বিক্ষোভে নিষেধাজ্ঞা জারি করেছে মস্কো কর্তৃপক্ষ। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিবাদ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা।
চলতি বছরের ৮ সেপ্টেম্বর মস্কোর স্থানীয় নির্বাচনে বিরোধীদলীয় সদস্যদের প্রার্থী হওয়ার সুযোগ দেওয়ার দাবিতে শনিবার মস্কোর মেয়র দপ্তর সিটি হলের কাছে ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিরোধীরা বলছে, রাজনৈতিক কারণে তাদের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ কেড়ে নেওয়া হয়েছে।
নির্বাচনে যেসব প্রার্থীর অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে তাদেরকেও এর আগে গ্রেপ্তার করা হয়। নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য প্রয়োজনীয় জনসমর্থন নেই এবং তারা যথেষ্ট বৈধ স্বাক্ষর সংগ্রহ করতে পারেননি, এমন কারণ দেখিয়ে কর্তৃপক্ষ ৩০ ব্যক্তিকে প্রার্থী হওয়ার অযোগ্য বলে ঘোষণা করে।

Leave a Reply

%d bloggers like this: