ভারতে ইঞ্জিনিয়ারিং ক্লাসে গরু, ইন্টারনেটে হাসি ঠাট্টা

ভারতের অন্যতম বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউটস অব টেকনোলজি-বম্বে। এখানে ক্লাস করার সুযোগ পেতে মেধাবীদের তীব্র প্রতিযোগিতায় পড়তে হয়। সেই একই প্রতিষ্ঠানের বম্বে শাখার একটি ক্লাসরুমে প্রবেশ করে একটি গরু!
গবাদি পশুটি মাঠে কিংবা পথে-প্রান্তরে ঘুরে বেড়ানোর বদলে ক্লাস চলাকালীন ক্লাসরুমে বিচরণ করছে। ক্লাসের উপস্থিত শিক্ষার্থীরা সেই দৃশ্য ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ালে তা ভাইরাল হয়ে যায়। আর এ নিয়েই হাসি ঠাট্টায় মেতেছেন নেটিজেনরা।
ভারতের প্রথম সারির শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে অন্যতম আইইটি বম্বে। শনিবার সেই প্রতিষ্ঠানের দোতলার একটি কক্ষে ক্লাস নিচ্ছিলেন শিক্ষক। ছাত্র-ছাত্রীরাও মনোযোগ দিয়ে শুনছিলেন। সে সময়ই একটি গরু ঢুকে পড়ে সেখানে। ক্লাসে ঢুকেই এ দিক ও দিক পায়চারি করতে থাকে এটি। শুধু তাই নয়, এক সময় ছাত্রদের বসার গ্যালারিতেও উঠে যায় গরুটি।
সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া পোস্টের কেউ কেউ জিজ্ঞাসা করেন, ‘ভর্তি পরীক্ষায় পাশ করে কি আইইটিতে ঢুকেছে সে?’
উল্লেখ্য, আইইটি দেশটির একাধিক রাজ্যে অবস্থিত। রুকরি, বম্বে, কানপুর, মাদ্রাস, দিল্লি, গৌ-হাটি ও খড়গপুরে আইইটির শাখা আছে। যেখানে পড়ার সুযোগ পেতে দেশটির কেন্দ্রীয়ভাবে আয়োজিত জয়েন্ট এন্ট্রেন্স পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। দেশটির বিজ্ঞানের শিক্ষার্থীদের স্বপ্নের প্রতিষ্ঠান আইইটি। যার ফলে এখানকার প্রতিযোগিতাও খুবই বেশি।

Leave a Reply

%d bloggers like this: