মুসলিমদের গরুর বদলে ছাগল কোরবানির পরামর্শ দিলেন মন্ত্রী

ভারতে হিন্দু সম্প্রদায়ের মানুষ গরুকে দেবতা হিসেবে পূজা করে। আর এই গরু রক্ষাকে কেন্দ্র করে বহু নিরপরাধ মুসলিমকে জীবন দিতে হয়েছে। এ নিয়ে নিয়মিতই সংবাদমাধ্যমে খবর আসে মুসলিমদের পিটিয়ে হত্যা করার।
তবে, এবারের ঈদুল আজহায় মুসলিমদেরকে গরু কোরবানি দিতে নিষেধ করলেন ভারতের তেলেঙ্গানা রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী। এর কারণ হিসেবে তিনি বলেন, গরু কোরবানি দিলে হিন্দুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হবে। কারণ তারা গরুকে দেবতা হিসেবে পূজা করে থাকে। সুতরাং একটি বিরাট অংশের মানুষের অনুভূতিতে আঘাত দিয়ে গরু কোরবানি করা উচিত নয়। তাই ঈদুল আজহায় মুসলিমদের ছাগল কোরবানি দেওয়া উচিত বলে মনে করেন মাহমুদ।
সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, টিআরএস বা তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সদস্যপদ গ্রহণের অনুষ্ঠানে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।
ঈদে গরু কোরবানি দেওয়াকে কেন্দ্র করে তেলেঙ্গানায় কোনো অশান্তি ও অপ্রীতিকর পরিস্থিতি চান না বলে জানিয়ে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গরু কোরবানিকে কেন্দ্র করে রাজ্যে কোথাও যদি অশান্তি হয় তাহলে পুলিশ তা কড়া হাতে দমন করবে।
এদিন রাজ্যে সম্প্রীতির উদারহণ হিসেবে ঐতিহাসিক চার মিনারের কথা উল্লেখ করেন মাহমুদ আলী। তিনি বলেন চারমিনার হিন্দু, মুসলিম, শিখ ও খ্রিস্টানদের ঐক্য ও সম্প্রীতির প্রতীক। চার মিনারের চারটি পিলার এই চার ধর্মের প্রতীক হয়ে দাঁড়িয়ে রয়েছে বলে বার্তা দেন তিনি।

Leave a Reply

%d bloggers like this: