রাখাইনে প্রত্যাবাসনের পরিস্থিতি নেই: জাতিসংঘ বিশেষ দূত

মিয়ামারের সেনাবাহিনীর গণহত্যা ও নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয়া নেয়া রোহিঙ্গাদের ফেরত যাওয়ার সহায়ক পরিবেশ রাখাইনে নেই জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন শ্র্যানার বার্গেনার।
মঙ্গলবার (২৩ জুলাই) বিকেলে ঢাকায় পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন। মিয়ানমার সফরে শেষে বাংলাদেশে এসে এই বৈঠক করেন বার্গেনার।
পররাষ্ট্র সচিবের সঙ্গে বার্গেনারের বৈঠকে উপস্থিত ছিলেন এমন একজন কর্মকর্তা বলেন, বার্গেনার আমাদের জানিয়েছেন রাখাইনের মাঠপর্যায়ের অবস্থার কোনও উন্নতি নেই। রাখাইনে ২৬টি ইন্টারনালি ডিসপ্লেসড ক্যাম্পের মধ্যে মাত্র একটি বন্ধ হয়েছে বলে বৈঠকে তিনি জানান।
মিয়ানমারের সফরের সময় দেশটির সরকার যেখানে তাদের নিয়ে গেছেন শুধু সেই জায়গুলোতেও তাদের পর্যবেক্ষণ ও গতিবিধি অত্যন্ত সীমাবদ্ধ করতে হয়েছে বলেও বৈঠকে জানান।
মিয়ানমার ইন্ডিপেন্ডেন্ট কমিশনকে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অনুমতি দেয়নি বাংলাদেশ- সম্প্রতি মিয়ানমারে দেয়া এমন বক্তব্যের জবাব চাইলে বার্গেনার অজ্ঞতাপ্রসূত ওই মন্তব্য করেছেন বলে জানান।
আগামী সপ্তাহে প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনার জন্য মিয়ানমারের একটি প্রতিনিধি দল কক্সবাজার সফর করবে। দেশটির পররাষ্ট্র সচিব মিন্ট থোর নেতৃত্বে ওই দল রাখাইনের বর্তমান পরিস্থিতি বিষয়ে রোহিঙ্গাদের বিস্তারিত জানাবে
মিয়ানমারে ১০ দিন থাকার পর মঙ্গলবার সকালে তিনি ঢাকায় আসেন। মিয়ানমারে অবস্থানকালে তিনি দেশটির মন্ত্রী ও সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, থিংক ট্যাংক ও জাতিসংঘের বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

Leave a Reply

%d bloggers like this: