রোহিঙ্গাদের স্বপ্ন বর্ষায় ভেসে যেতে পারে না: জাতিসংঘ মহাসচিব

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

রোহিঙ্গাদের স্বপ্ন বর্ষায় ভেসে যেতে পারে না- এ মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। মঙ্গলবার এক টুইট বার্তায় কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে প্রবল বর্ষণে ভূমিধসের আশঙ্কায় তিনি এ মন্তব্য করেন। এদিকে ইউনিসেফ এক বিবৃতিতে জানিয়েছে, অতিবর্ষণে বন্যা ও ভূমিধসের আশঙ্কায় রয়েছে রোহিঙ্গা শিশুরা।
আন্তোনিও গুতেরেস টুইট বার্তায় বলেন, গত বছরের জুলাই মাসে ঢাকা সফরে গিয়ে তিনি কপবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুর্ভোগের মর্মান্তিক কাহিনী শুনেছিলেন। এ বছর তাদের আশ্রয়স্থলটি আবারও বর্ষা মৌসুমের শুরুতে বড় হুমকির মুখে পড়েছে। রোহিঙ্গাদের স্বপ্ন বর্ষায় ভেসে যেতে পারে না।
এদিকে ইউনিসেফের এক বিবৃতিতে বাংলাদেশে সংস্থাটির প্রতিনিধি আলিয়ান বালানডি ডোমসামের বরাতে বলা হয়েছে, কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে শিশুরা প্রবল বর্ষণে বন্যা এবং ভূমিধসের আশঙ্কার মধ্যে রয়েছে। এরই মধ্যে চার হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।
বিবৃতিতে আরও বলা হয়, রোহিঙ্গা ক্যাম্প শুধু নয়, কক্সবাজার এলাকার স্থানীয় অধিবাসীরাও একই ধরনের ঝুঁকির মধ্যে রয়েছে। রোহিঙ্গা ক্যাম্পে প্রায় পাঁচ লাখ শিশুর জন্য জরুরি মানবিক সহায়তা প্রয়োজন। এ জন্য ১৫২ দশমিক ৫ মিলিয়ন ডলার সাহায্যের আবেদন জানানো হয়েছে।

Leave a Reply

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

%d bloggers like this: