ঈদে ৫ লাখ মানুষ ডেঙ্গুর ভাইরাস নিয়ে ঢাকা ছাড়বে

রাজধানী ঢাকাতেই ডেঙ্গুর সংক্রমণ শুরু হয়। আর ক্রমশ তা ছড়িয়ে পড়ে সারা দেশে। ঢাকায় ডেঙ্গু আক্রান্তরা নিজ জেলায় চলে যাওয়ায় এর ভয়াবহতা ক্রমশ বাড়ছে। আর এবার ঈদে ৫০ হাজার থেকে পাঁচ লাখ মানুষ ডেঙ্গুর ভাইরাস নিয়ে ঢাকা ছাড়বে বলে আশঙ্কা করছে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন।
রোববার সকালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটি সারা দেশে ডেঙ্গু ছড়িয়ে পড়ার এ আশঙ্কার কথা জানায়।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি অধ্যাপক বিল্লাল আলম বলেন, ‘এই ঈদে প্রায় এক কোটি লোক ঢাকা থেকে বাইরে যাবে। আমরা আশঙ্কা করছি, ৫০ হাজার থেকে পাঁচ লাখ মানুষ মশার কামড় খেয়ে ঢাকার বাইরে যাবে। এ ব্যাপারে প্রত্যেকটি মেডিকেল কলেজ, জেলায় ও উপজেলায় একজন ডাক্তারকে প্রশিক্ষণ দেওয়া হবে।’
সারা দেশের হাসপাতালগুলোর চিকিৎসকদের ডেঙ্গু বিষয়ে বিশেষ প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। ডেঙ্গু পরিস্থিতি ধীরে ধীরে নিয়ন্ত্রণে চলে এসেছে বলেও জানায় সংগঠনটি।
এ সময় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ বলেন,‌ ‘আমাদের একেবারে নবজাতক শিশু থেকে শুরু করে ৮০ বা ৯০ বছর বয়সের রোগী পেয়েছি। তবে সবচেয়ে বেশি পেয়েছি ১৫ থেকে ৫০ বছর বয়সের রোগী। তাদের মধ্যে আক্রমণের হার বেশি। কারণ তাঁরা সবসময় বাইরে যাচ্ছেন, অফিস করছেন। আর সব জায়গায় তো মশা আছে।’
অধ্যক্ষ আরো জানান, ডেঙ্গু মোকাবিলায় যথাসম্ভব প্রস্তুতি নেওয়া হয়েছে এবং এ ক্ষেত্রে কোনো ধরনের সমন্বয়হীনতা নেই। এ ছাড়া গত মার্চ থেকে এ পর্যন্ত ঢাকা মেডিকেলে দুই হাজার ৯২৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছে এবং বর্তমানে প্রায় ৭০০ জন ভর্তি আছে।

Leave a Reply

%d bloggers like this: