‘এই দিনও কেটে যাবে!,’ কাশ্মীর প্রসঙ্গে দঙ্গলকন্যা

ভারতের জম্মু-কাশ্মীরে উত্তেজনা চরমে। এরই মধ্যে জম্মু-কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহ এবং বর্ষীয়ান কংগ্রেস নেতা সাজাদ লোনকে আটক করা হয়েছে। রাজ্যে অতিরিক্ত আধা-সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। তীর্থযাত্রী ও পর্যটকদের রাজ্য ছেড়ে চলে যেতে বলা হয়েছে। পুরো কাশ্মীর থমথমে।
এরই মধ্যে কাশ্মীর সমস্যা নিয়ে মুখ খুললেন সদ্য সাবেক হওয়া বলিউড অভিনেত্রী জাইরা ওয়াসিম। মাইক্রো-ব্লগিং সাইট টুইটারে নিজের অ্যাকাউন্টে জাইরা লিখেছেন, ‘এই দিনও কেটে যাবে!’ পাশে হ্যাশট্যাগ দিয়ে লিখেছেন, ‘কাশ্মীর।’
সুপারস্টার আমির খানের দঙ্গল সিনেমায় অভিনয় করে রাতারাতি তারকা বনে যান কাশ্মীরের মেয়ে জাইরা ওয়াসিম। ২০১৬ সালে মুক্তি পায় ‘দঙ্গল’। ব্ক্স অফিসে ব্লকবাস্টার হয়। সেই থেকে তিনি দঙ্গলকন্যা নামেই পরিচিত। গত মাসের শুরুতে তাঁর পেশা ‘ইসলামী মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক’ বলে অভিনয় ছাড়ার ঘোষণার পর ফের আলোচনার কেন্দ্রে উঠে আসেন এ অষ্টাদশী।
আমির খানের ‘সিক্রেট সুপারস্টার’ করেও মনোযোগের কেন্দ্রবিন্দুতে ছিলেন জাইরা ওয়াসিম। আগামীতে মুক্তি পেতে চলা ‘দ্য স্কাই ইজ পিংক’-এ অভিনয় করেছেন প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে। সেই জাইরা জানান, তাঁর ‘ইমান (আল্লাহর প্রতি আনুগত্য) হুমকির মুখে।’
এরপরই শুরু হয় নানা আলোচনা-সমালোচনা। জাইরার সিদ্ধান্তে অনেকে হতাশ হলেও তাঁদের মত, কারো ব্যক্তিগত সিদ্ধান্তকে সম্মান জানাতেই হবে। তবে অনেকের মত, কট্টরপন্থীদের চাপের মুখেই জাইরা এ সিদ্ধান্ত নিয়েছেন। এ নিয়ে প্রতিবেদনও প্রকাশিত হয়েছে।
সোনালি বোস পরিচালিত ও জাইরা ওয়াসিম অভিনীত সর্বশেষ ছবি ‘দ্য স্কাই ইজ পিংক’ মুক্তি পাবে আগামী ১১ অক্টোবর। যদি মত না পাল্টান, তবে এটিই জাইরার শেষ সিনেমা। এতে আরো রয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া, নির্মাতা-অভিনেতা ফারহান আখতার ও রোহিত সারাফ।

Leave a Reply

%d bloggers like this: