এশিয়ায় নতুন ক্ষেপণাস্ত্র মোতায়েনে আগ্রহী যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র এশিয়ায় নতুন স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে আগ্রহী বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপের। রাশিয়ার সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে সরে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার একদিন পরেই নতুন এই মনোবাসনার কথা জানালেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।
শনিবার অস্ট্রেলিয়ার সিডনির উদ্দেশ্যে যাত্রাকালে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপের সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান, যুক্তরাষ্ট্র যেহেতু রাশিয়ার সঙ্গে করা ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফ চুক্তি থেকে সরে এসেছে সেহেতু এই ব্যাপারে তাদের আর কোন দায়বদ্ধতা নেই। ফলে এখন তারা এশিয়ায় মাঝারি পরিসীমার ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিষয়টি বিবেচনা করছেন।
তিনি জানান, তিনি নিজে শিগগিরই উক্ত অঞ্চলে ক্ষেপণাস্ত্র মোতায়েনের ব্যাপারে আগ্রহী। বিশেষ করে মাসখানের মধ্যেই তিনি এই কাজ সম্পন্ন করতে চান। পাশাপাশি এটাও বলেন, এইসব বিষয়ে একজন যা প্রত্যাশা করে তার চেয়েও অনেক বেশি সময় লাগে।
কোথায় এসব ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে সে বিষয়টি খোলাসা করে বলেননি নতুন পেন্টাগন প্রধান।
প্রসঙ্গত, কয়েক বছর ধরেই মস্কো আইএনএফ চুক্তি লংঘন করে চলেছে বলে অভিযোগ তুলে শুক্রবার যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে এই চুক্তি থেকে সরে আসে। যদিও যুক্তরাষ্ট্রের এই অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে রাশিয়া। ১৯৮৭ সালে তৎকালীন সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ এবং মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগান এই চুক্তি করেন। এই চুক্তির আওতায় দুই দেশের মধ্যে স্বল্প এবং দূরপাল্লার সব ধরনের পারমাণবিক এবং অপারমাণবিক অস্ত্র নিষিদ্ধ করা হয়েছিল।

Leave a Reply

%d bloggers like this: