ডেঙ্গুতে কতজন মারা গেল জানেন না স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত কতজন মারা গেছেন জানেন না স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন। তিনি বলেন, ‘ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে এ পর্যন্ত মোট কতজন মারা গেছে, তার সঠিক হিসাব এখন দেওয়া সম্ভব নয়। খোঁজ-খবর নিয়ে পরে জানানো হবে।’
ডেঙ্গু রোগে নিহতদের সংখ্যায় গড়মিল নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ১৪ জন মারা গেছেন। তবে আরো দুই একজন বাড়তে পারে। তবে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা কম।
শনিবার (০৩ আগস্ট) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ডেঙ্গু রোগী পরিদর্শনে গিয়ে মন্ত্রী এসব কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু মোকাবিলায় ডাক্তাররা দিন রাত কাজ করছে। আমরা মনিটরিং করছি। ডাক্তার, নার্সের অভাব নেই, হাসপাতালে কিটসের অভাব নেই। অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা কম।বিশ্বের খুব কম দেশ আছে যেখানে ডেঙ্গুতে কেউ মারা যায়নি। ফিলিপিন্স, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াতে ডেঙ্গু রোগে যেভাবে আক্রান্ত হচ্ছে আমাদের দেশে তা হচ্ছে না।
তিনি আরও বলেন, সরকারি তথ্য মতে আমাদের দেশের হাসপাতালগুলোতে হাজার হাজার না এখন পর্যন্ত ১৭শ’র মতো ডেঙ্গু রোগী ভর্তি হওয়ার খবর আমরা জানতে পেরেছি। এই সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে না।
মন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যে ২ লাখ কিট বিভিন্ন হাসপাতালে দেয়ার ব্যবস্থা করছি। এবং প্রত্যেক হাসপাতালে মশারি দিয়েছি। তাই ডেঙ্গু মোকাবিলায় আতঙ্কিত এবং নেতিবাচক কথা বলার কোনো কারণ নেই। সবাই সচেতন হলে ডেঙ্গু নির্মূল করা সম্ভব।
অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে আরও ১ হাজার ৬৮৭ জন ডেঙ্গু আক্রান্ত ভর্তি হয়েছেন এবং চিকিৎসাধীন ৬ হাজার ৫৮২ জন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। চলতি বছর দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে ২১ হাজার ২৩৫ জন হয়েছে।
এদিকে এ পর্যন্ত সরকারি ও বেসরকারি হাসপাতাল থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে প্রথম আলোর হিসেব অনুযায়ী সারা দেশে ডেঙ্গুতে মৃতের সংখ্যা ৭২ জন।

Leave a Reply

%d bloggers like this: