বান্দরবানে বিশ্ব আদিবাসী দিবস পালিত

‌‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’ এ শ্লোগানকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। শুক্রবার (৯ আগস্ট) সকালে রাজবাড়ি মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যারি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে বান্দরবান অরুণ সারকি টাউন হলে এসে শেষ হয় ।
র‌্যালিতে মারমা, চাকমা, ম্রো, বম, ত্রিপুরাসহ বিভিন্নপাহাড়ি জনগোষ্ঠীর শত শত নারী-পুরুষ অংশ নেন। পরে বান্দরবান অরুণ সারকি টাউন হলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মারমা, চাকমা, চাক আদিবাসীরা তাদের ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করে। আদিবাসীদের মনোরম নৃত্য পুরো অনুষ্ঠানস্থলকে প্রাণবন্ত করে তোলে।
আদিবাসী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক লেলুন খুমীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বান্দরবান সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি ডনাই প্রু নেলী।
অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান উ থোয়াং চ প্রু মাস্টার, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বন ও পরিবেশ সংরক্ষণ কমিটির সভাপতি জুমলিয়ান আমলাই, সমাজকর্মী উঅংচ মং, এ্যাডভোকেট উবাথোয়াই মার্মা ।
এ সময় বক্তারা, আদিবাসী মন্ত্রণালয় গঠন, জাতীয় আদিবাসী কমিশন গঠন, আদিবাসী ভাষা সংরক্ষণ, ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বিধিমালা দ্রুত প্রণয়নের দাবি জানান। এছাড়াও পার্বত্য শান্তি চুক্তির যতাযথ বাস্তবায়নের দাবি জানান ।
অনুষ্ঠানে অতিথিরা বলেন যুগ যুগ ধরে আমরা এ পার্বত্য অঞ্চলে বসবাস করে আজ আসছি। এই পার্বত্য অঞ্চলে বসবাসরত সকল আদিবাসী কে তাদের অধিকার ফিরিয়ে দিয়ে পার্বত্য অঞ্চলে শান্তি চুক্তি বাস্তবায়নের পূর্ণাঙ্গতা দিতে হবে। প্রতিটা মানুষের মত সকল প্রকার সুযোগ সুবিধা দিতে হবে এ পার্বত্য অঞ্চলে বসবাসরত সকল আদিবাসীকে।

Leave a Reply

%d bloggers like this: