ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত পাকিস্তানের, বাণিজ্যও স্থগিত

ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত পাকিস্তানের, বাণিজ্যও স্থগিত
কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের জেরে পাকিস্তানে অবস্থানরত ভারতীয় হাই কমিশনারকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।
বুুধবার (৭ আগস্ট) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের উপস্থিতিতেপাকিস্তানে জাতীয় সুরক্ষা কমিটির (এনএসসি) এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। এ বৈঠকে ভারতে নিযুক্ত পাকিস্তানি হাই কমিশনারকেও ফেরত নেয়ার সিদ্ধান্ত নেয় দেশটি।
বৈঠকের পর পাক প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি বিবৃতি দেয়া হয়। এতে বলা হয়, জাতীয় সুরক্ষা কমিটির বৈঠকে ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া ভারতের সঙ্গে কূটনৈতিক কার্যক্রম কমিয়ে আনার লক্ষ্যে ভারত থেকে ইসলামাবাদের রাষ্ট্রদূতকে ফেরত এবং পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
পাক প্রধানমন্ত্রী এ বৈঠকে দেশটির সেনাবাহিনীকে সর্বোচ্চ প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। এছাড়া কাশ্মির ইস্যুতে নজরদারি অব্যাহত রাখারও নির্দেশ দিয়েছেন তিনি।
বৈঠক শেষে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, ‘আমাদের রাষ্ট্রদূত আর নয়াদিল্লিতে অবস্থান করবেন না এবং তাদের রাষ্ট্রদূতকে ইসলামাবাদ থেকে ফেরত পাঠানো হবে। বৈঠকে ভারত অধিকৃত কাশ্মিরের মর্যাদা বাতিল ও ভারতের একতরফা এবং বেআইনি পদক্ষেপ ও সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।’
পাকিস্তানের জাতীয় সুরক্ষা কমিটির এ বৈঠকে ইমরান খান ছাড়াও সেনাবাহিনীর উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ও বেসামরিক বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

%d bloggers like this: