‘ভিআইপি ইস্যুতে হাইকোর্টের মন্তব্য আদেশ নয়’

ভিআইপি ও ভিভিআইপি প্রোটোকল নিয়ে বিভ্রান্তি দূর করতে আদেশ দিলেন দেশের উচ্চ আদালত। আদালত বলেছেন, সুপ্রিম কোর্টের বিচারপতিসহ সাংবিধানিক পদাধিকারীদের আগের মতোই প্রোটোকল দিতে হবে। এ বিষয়ে জেলা প্রশাসন, পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদেরও নির্দেশ দেয়া হয়েছে।
এক যুগ্ম সচিবের জন্য ফেরি তিন ঘণ্টা আটকে রাখায় অ্যাম্বুলেন্সে স্কুলছাত্র তিতাসের মৃত্যুর পর আলোচনায় আসে ভিআইপি বিড়ম্বনা। এ ঘটনায় হাইকোর্টের একটি বেঞ্চ বলেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়া কেউ ভিআইপি নন।
এর কয়েক দিনের মাথায় হাইকোর্টের এক বিচারপতির জন্য ভিআইপি প্রোটোকল দিতে চিঠি দেয় সুপ্রিম কোর্টে। যা ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে।
বুধবার (০৭ আগস্ট) এ নিয়ে এক রিটের আদেশে আদালত বলেছেন, সাংবিধানিক পদধারীদের আগের মতোই প্রোটোকল দিতে হবে।
রিটকারীর আইনজীবী ইকরামুল হক বলেন, সাংবিধানিক পদধারী ব্যক্তিগণ পূর্বে যেভাবে প্রোটোকল পেতেন হাইকোর্ট ব্যক্ত করেছেন তাদেরকে আগের মতোই যেন প্রোটোকল দেয়া হয়।
ভিআইপি ইস্যুতে হাইকোর্টের আগের মন্তব্য কোনো আদেশ নয় বলেও জানান আইনজীবীরা।
আইনজীবী ইকরামুল হক বলেন, একজন বিচারপতিকে কটাক্ষ করে বলা হয়েছে যে, হাইকোর্টের নিষেধাজ্ঞা সত্ত্বেও…, কিন্তু হাইকোর্টের তো কোনো নিষেধাজ্ঞা নাই, একটা কথোপকথন হয়েছে এজলাসে তার আইনজীবীর সঙ্গে। এটা হাইকোর্টের আদেশ নয়, এমন কোনো আদেশ দেয়া হয়নি হাইকোর্ট থেকে।
ভবিষ্যতে আদালতের আদেশ নিয়ে সংবাদ প্রকাশের ক্ষেত্রে আরো সতর্ক হতে বলেছেন উচ্চ আদালত।

Leave a Reply

%d bloggers like this: