সরকারি তথ্য: ২১ হাজার ছাড়ালো ডেঙ্গু রোগি

ডেঙ্গু আক্রান্ত হয়ে শুক্রবার (২ আগস্ট) সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের হাসপাতালগুলোতে নতুন করে এক হাজার ৬৮৭ জন রোগি ভর্তি হয়েছে বলে জানিয়েছে সরকার। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল ৮টা পর্যন্ত এ বছর দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে ২১ হাজার ২৩৫ জন হয়েছে।
মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়লেও ঢাকার হাসপাতালগুলোতে আগের দিনের চেয়ে শুক্রবার কম সংখ্যক ডেঙ্গু রোগি ভর্তি হয়েছে।
শুক্রবার পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তদের মধ্যে রাজধানীতে ৯৯৬ জন। তার আগের চব্বিশ ঘণ্টায় ভর্তি হয়েছে ১ হাজার ১৫০ জন।
তবে ঢাকার বাইরে ডেঙ্গু রোগির সংখ্যা বাড়ছে।বৃহস্পতিবার পর্যন্ত চব্বিশ ঘণ্টায় ৫৬২ জন রোগি ভর্তির তথ্য ছিল। শুক্রবার ৬৯১ জনের ভর্তির তথ্য এসেছে।
সব মিলে ঢাকার বাইরে বিভিন্ন জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা চার হাজার ১৯০ জন, যা আগে ছিল তিন হাজার ৪৬৪ জন।
সরকারের হিসাবে, এখন পর্যন্ত ডেঙ্গুতে ১৪ জনের মৃত্যুর তথ্য এলেও বিভিন্ন গণমাধ্যমে অর্ধশত মানুষের মৃত্যুর সংবাদ এসেছে।
শুক্রবার পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের মধ্যে সবচেয়ে বেশি ১২৩ জন রয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। নতুন-পুরনো মিলিয়ে এ হাসপাতালে চিকিৎসাধীন আছে ৮০৬ জন ডেঙ্গু রোগি।
এরপর মিটফোর্ড হাসপাতালে ৩০৮, ঢাকা শিশু হাসপাতালে ১৩৯, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৩৪৮, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ২০৯, বারডেম হাসপাতালে ৬২, বিএসএমএমইউতে ১৪০, পুলিশ হাসপাতালে ১৪৫, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৩৩৭, বিজিবি হাসপাতালে ৩১, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩০৯ জন এবং সম্মিলিত সামরিক হাসপাতালে ১০০ জন ডেঙ্গু রোগি চিকিৎসা নিচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
ঢাকার বিভিন্ন হাসপাতালে সর্বমোট চার হাজার ৬১৩ জন ভর্তি আছে। এর মধ্যে সরকারি হাসপাতালগুলোয় রোগির সংখ্যা দুই হাজার ৯৩৪ জন। বাকি একহাজার ৬৭৮ জন ডেঙ্গু রোগি বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।
রাজধানীর বাইরে ঢাকা বিভাগের জেলাগুলোতেই সবচেয়ে বেশি ডেঙ্গু রোগি শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় এসব জেলার হাসপাতালগুলোতে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছে ১৯০। এ নিয়ে রাজধানীর বাইরে ঢাকা বিভাগে মোট ডেঙ্গু রোগির সংখ্যা ৩২৭ জন।
এরপর চট্টগ্রাম বিভাগে নতুন ডেঙ্গু রোগি ১১৯ এবং চিকিৎসাধীন ৩৫৫ জন, খুলনা বিভাগে নতুন ৯১ এবং চিকিৎসাধীন ৩৬৪ জন, রংপুর বিভাগে নতুন ৩৮ জন এবং ভর্তি ১৬৩ জন, রাজশাহী বিভাগে নতুন রোগি ৮৭ জন এবং মোট রোগি ২৪৬ জন, ববরিশাল বিভাগে নতুন ৭৭ জন এবং চিকিৎসাধীন ১৮৫ জন, সিলেট বিভাগে নতুন শনাক্ত ১১ জন এবং মোট হাসপাতালে ভর্তি ৮৪ জন। এছাড়া ময়মনসিংহ বিভাগে নতুন ভর্তি হয়েছে ৭৮ জন এবং হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ২৪৫ জন।

Leave a Reply

%d bloggers like this: