২০১৯ সালে মাসে গড়ে ৩৪ শিশু খুন

বেড়েই চলেছে সামাজি সহিংসতা। চলতি বছরের প্রথম ছয় মাসে মোট ২০৫টি শিশু হত্যার শিকার হয়েছে। ফলে প্রতি মাসে গড়ে ৩৪ শিশু খুন হয়েছে। ২০১৮ সালে সে সংখ্যা ছিল ৪১৮, এর আগের বছর ছিল ৩৩৯।
বাংলাদেশ শিশু অধিকার ফোরামের (বিএসএএফ) বছরওয়ারি পরিসংখ্যান বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে। ১০টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে হিসাব রাখে সংগঠনটি। বিএসএএফ শিশু অধিকার বিষয়ে কাজ করে এমন ২৬৯টি বেসরকারি সংস্থা বা এনজিওগুলোর জাতীয় নেটওয়ার্ক।
আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, বিচারহীনতা ও পারিবারিক মূল্যবোধের অবক্ষয়ের কারণে শিশুহত্যা বাড়ছে। পারিবারিক সহিংসতা, অপহরণ ও ধর্ষণের কারণে উল্লেখযোগ্যসংখ্যক শিশুহত্যার ঘটনা ঘটছে বলে উদ্বেগ প্রকাশ করেছে সংগঠনটি।
দেশ বড় ধরনের বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছে উল্লেখ করে আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক শীপা হাফিজা বলেন, সহিংসতার ধরন দিন দিন ভয়ংকর হচ্ছে। মানুষ বেপরোয়া হচ্ছে, কোনো অপরাধ করতেই দ্বিধা করছে না। অপরাধ কমাতে শাস্তি দ্রুত ও দৃশ্যমান করতে হবে।
মানবাধিকারকর্মী নূর খান বলেন, বিচারহীনতা ও অপহরণের ঘটনা বৃদ্ধির সঙ্গে হত্যার সংখ্যা সম্পর্কিত। অপরাধীরা ধরা পড়ার ঝুঁকি নিতে চায় না বলেই অপহরণের পর শিশুদের হত্যা করে। অপরাধ রোধে দ্রুত বিচার কার্যকর ও আইনশৃঙ্খলা পরিস্থিতির ইতিবাচক পরিবর্তন জরুরি।

Leave a Reply

%d bloggers like this: