২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৬৪৯

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ঢাকা ও মাদারীপুরে মারা গেছেন দুইজন। চিকিৎসকরা বলছেন, রোগ নিয়ে অবহেলা ও সময়মতো চিকিৎসার অভাবেই বাড়ছে মৃত্যুর ঘটনা। এদিকে, শুক্রবার বিকেল থেকে ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬৪৯ জন।
মা হওয়ার এক সপ্তাহের মধ্যেই ডেঙ্গুতে আক্রান্ত হন চাদনি আক্তার। নানা শারীরিক জটিলতা নিয়ে ঢাকা মেডিকেলের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে ভর্তি তিনি।
এই বিভাগে তার মতো ভর্তি আরও অনেকে। ১৫ ভাগ রোগীই আসছেন শক সিনড্রোম নিয়ে শঙ্কাটপন্ন অবস্থায়। তবে আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে আসা রোগীদের সুস্থ্যতার হার বেশি।
শনিবার ঢাকা মেডিকেলে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন কিশোরগঞ্জের আবুল কাসেম। এ নিয়ে ঢাকা মেডিকেলেই মারা গেলো ১২ জন। মাদারীপুরে মারা গেছেন গৃহবধু নাদিরা আক্তার।
এদিকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এপর্যন্ত সারা দেশে অর্ধশতাধিক মারা গেলেও সরকারি হিসেবে তা ১৮ জন। চিকিৎসকরা বলছেন, রোগীর অবহেলা এবং বেসরকারি কিছু হাসপাতালে চিকিৎসায় ঘাটতি থাকায় কমানো যাচ্ছে না মৃত্যু।
জানুয়ারি থেকে এপর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন প্রায় ২৩ হাজার। স্বাস্থ্যমন্ত্রী বলছেন, পরিস্থিতি সামাল দিতে শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিউটে এক হাজার বেড প্রস্তুত করা হচ্ছে।
ডেঙ্গু প্রতিরোধে স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সাপ্তাহিক ও সরকারি ছুটি বাতিল করা হয়েছে।

Leave a Reply

%d bloggers like this: