পেকুয়ায় চোরাই গাছসহ গাড়ি জব্দ

কক্সবাজারের পেকুয়ায় ১৩টি চোরাই গর্জন গাছসহ একটি গাড়ি (মিনি ট্রাক) জব্দ করেছে বনবিভাগ। সোমবার (২১ অক্টোবর) দিবাগত রাতে উপজেলার টইটং ইউনিয়নের বাঁশখালী সীমান্ত ব্রিজ এলাকা থেকে বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা আবদুল গফুর মোল্লার নেতৃত্বে একদল বনরক্ষী এসব চোরাই গাছসহ গাড়িটি জব্দ করে।
স্থানীয় বাসিন্দারা জানান, বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের পুঁইছড়ি রেঞ্জের আওতাধীন বনভূমি থেকে বেশ কিছুদিন ধরে গাছ কেটে পাচার করছিল কয়েকটি গাছ চোর চক্র। এসব চোরাই গাছ টইটং বটতলী সড়ক দিয়ে পরিবহণ করে আসছিল তারা। বিষয়টি জানতে পেরে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তার নির্দেশে বনরক্ষীরা এ সড়কে টহল জোরদার করেন।
বনবিভাগের এ অভিযানকে সাধুবাদ জানিয়ে স্থানীয় বাসিন্দারা বলেন, বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা আবদুল গফুর মোল্লা যোগদানের পর থেকে পেকুয়া উপজেলার বারবাকিয়া, টইটং ও শিলখালী ইউনিয়নে গাছ চুরি, পাহাড় কাটা ও ছড়া থেকে বালু উত্তোলন দৃশ্যমানভাবে কমে গেছে। দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে বনবিভাগের অভিযান জোরদারের ফলে বনভূমি সবুজে আচ্ছাদিত রয়েছে। সংরক্ষিত বনভূমি রক্ষায় বনবিভাগের অভিযান আরো জোরদার করা হউক।
বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা আবদুল গফুর মোল্লা বলেন, সংরক্ষিত বনের গাছ পাচারের খবর পেয়ে অভিযান চালানো হয়। এসময় ১৩টি গর্জনসহ (বল্লি) একটি গাড়ি (মিনি ট্রাক নং চট্টমেট্রো ন ১১-৬৫৮৩) আটক করা হয়। তবে বনবিভাগের অভিযান টের পেয়ে গাড়িটির চালক পালিয়ে যায়। পরে গর্জন গাছ ও গাড়িটি জব্দ করে বনবিভাগ। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Leave a Reply

%d bloggers like this: