এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু ১২ ডিসেম্বর থেকে

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)-২০২০ পরীক্ষার অনলাইনে ফরম পূরণ শুরু হচ্ছে ১২ ডিসেম্বর থেকে। ২২ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া করা যাবে ফরম পূরণ। তবে ২৪-২৯ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফিসহ করা যাবে ফরম পূরণ। নির্বাচনী পরীক্ষার ফলাফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের জন্য নির্দেশ দিয়েছে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ১ ডিসেম্বর এইচএসসি (২০২০ সাল) পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয় বোর্ডের ওয়েবসাইটে। উল্লেখিত সময়ের মধ্যে ফরম পূরণের কাজ অনলাইনে সম্পূর্ণ করতে হবে। নির্ধারিত সময়ের পরে ফরম পূরণ করা যাবে না।
বোর্ড কর্তৃক নির্ধারিত ফি
বিজ্ঞান বিভাগ (৪র্থ বিষয়সহ)- ২৫০০
মানবিক বিভাগ (৪র্থ বিষয়সহ)- ১৯৪০
ব্যবসায় শিক্ষা বিভাগ (৪র্থ বিষয়সহ)- ১৯৪০
তবে অনিয়মিত পরীক্ষার্থীদের ফি বাবদ আরও ১০০ টাকা প্রদান করতে হবে। এছাড়াও মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন পরীক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে বর্ণিত ফির সাথে বিষয় প্রতি আরও ১৪০ টাকা প্রদান করতে হবে।
এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে শিক্ষাবোর্ডের নিজস্ব ওয়েবসাইটে— www.bise-ctg.gov.bd
এদিকে, হাইকোর্টের নির্দেশনা অনুসারে নির্ধারিত ফির বাইরে ফরম পূরণের ক্ষেত্রে অতিরিক্ত টাকা আদায় না করার জন্য প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে নির্দেশ দেয়া হয়েছে। ফি বাবদ অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ প্রসঙ্গে পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন,‘এইচএসসির ফরম পূরণের জন্য বোর্ড কর্তৃক ফি নির্ধারণ করে দেয়া হয়েছে।কোনো শিক্ষা প্রতিষ্ঠানের এর বেশি নেয়ার সুযোগ নেই। নির্ধারিত ফির বেশি নেয়ার অভিযোগ পেলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বিজ্ঞান শাখার (চতুর্থ বিষয়সহ) ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৫০০ টাকা। মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার চতুর্থ বিষয়সহ ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৯৪০ টাকা।এছাড়া, অনিয়মিত পরীক্ষার্থীদের ফি বাবদ বাড়তি আরও ১০০ টাকা প্রদান করতে হবে।’

Leave a Reply

%d bloggers like this: