হেগে রওনা হয়েছেন সু চি

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর সেনাবাহিনীর গণহত্যার অভিযোগের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে লড়তে মিয়ানমারের নেত্রী অং সান সু চি নেদারল্যান্ডসের পথে রওনা হয়েছেন।
রোববার মিয়ানমারের রাজধানী নেপিদোর বিমানবন্দর থেকে প্রতিনিধি দলের অন্য সদস্যদের নিয়ে রওনা হন তিনি। রওনার আগে সু চি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে বৈঠক করেন। রোহিঙ্গা ইস্যুতে বরাবরই মিয়ানমারের পক্ষে নিজেদের অবস্থানের কথা জানিয়েছে বেইজিং।
এর এক দিন আগে শনিবার নেপিদোতে কয়েক হাজার সমর্থক সমাবেশ করে সুচির প্রতি সমর্থন জানায়। তার জন্য প্রার্থনাও অনুষ্ঠিত হয়েছে সেখানে।
১০ থেকে ১২ ডিসেম্বর নেদারল্যান্ডের হেগের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের গণহত্যা নিয়ে অভিযোগের প্রথম শুনানি হবে। এতে মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সু চি। হেগে সু চির সমর্থনে বেশ কিছু সমর্থকও রওনা হচ্ছেন।
সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চালানোর জন্য নভেম্বরে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া বৌদ্ধ প্রধান মিয়ানমারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। অভিযোগের পূর্ণাঙ্গ শুনানি শুরু হওয়ার আগে এই তিন দিনের শুনানিতে গাম্বিয়া আইসিজেতে জাতিসংঘের বিচারকদের ১৬ সদস্যের প্যানেলের কাছে রোহিঙ্গাদের সুরক্ষা দেওয়ার জন্য ‘অন্তর্বর্তী পদক্ষেপ’ জারির আবেদন করবে’।

Leave a Reply

%d bloggers like this: