উহানের রাস্তায় পড়ে আছে মানুষের লাশ

করোনা ভাইরাস প্রাদুর্ভূত চীনের উহান শহরের প্রধান সড়কটির পাশের ফুটপাতে পড়ে আছে মুখে মাস্ক পরা এক ব্যক্তির লাশ। মৃত্যুর আগ মুহূর্তেও হাতে বাজারের ব্যাগটি ধরে রেখেছিলেন তিনি। এক সময়ের ব্যস্ত এই এলাকাটিতে এখন পথচারীর সংখ্যা খুবই সামান্য। যারা রয়েছেন তারাও ওই লাশটির কাছে যেতে সাহস পাচ্ছেন না। কারণ একটাই-করোনাভাইরাস আতঙ্ক!
বৃহস্পতিবার সকালে বার্তা সংস্থা এএফপির ফটো সাংবাদিকরা লাশটি পড়ে থাকতে দেখেছিলেন। কিছুক্ষণের মধ্যে পুলিশ ও চিকিৎসাকর্মীরা এসে লাশটি প্যাকেটে ভরে নিয়ে যায়।
৬০ বছরের ওই ব্যক্তি কীভাবে মারা গেছেন তা নিশ্চিত হতে পারেনি এএফপি। পরবর্তীতে পুলিশ ও স্বাস্থ্যকর্মীদের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানাননি। তবে সুরক্ষা পোশাক পরিহিত পুলিশ ও স্বাস্থ্যকর্মীরা যে প্রতিক্রিয়া দেখিয়েছেন তাতে করোনাভাইরাসের দিকেই ইঙ্গিত দিচ্ছে।
ঘটনাস্থলে থাকা এক নারী জানান, তার ধারণা ভাইরাসে আক্রান্ত হয়ে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে।
তিনি বলেন, ‘এটা ভয়াবহ। বিগত দিনগুলিতে অনেক মানুষ মারা গেছে।’
উহান শহর থেকেই চীনের অধিকাংশ এলাকা এবং বিশ্বের ১৮টি দেশে ছড়িয়ে করোনাভাইরাস। ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে অন্তত ২১৩ জনের মৃত্যু হয়েছে, যাদের মধ্যে উহানেরই রয়েছে ১৫৯ জন। চীনা কর্তৃপক্ষ উহানসহ বেশ কয়েকটি শহরকে অবরুদ্ধ করে ফেলেছে। উহানের সঙ্গে অন্যান্য অঞ্চলের যাতায়াত ব্যবস্থা যেমন বন্ধ রয়েছে, তেমনি শহরের ভেতরেই বন্ধ রাখা হয়েছে গণপরিবহন। অনেককে তাই পদব্রজেই হাসপাতালে যেতে হচ্ছে। এছাড়া শহরটির হাসাতালগুলিতে রোগীর চাপ এতোটাই বেশি যে, অনেককে চিকিৎসকের দেখা পেতে দুদিন ধরে অপেক্ষা করতে হচ্ছে। দীর্ঘ সময় অপেক্ষার জন্য তাই তারা বাসা থেকে চেয়ার নিয়ে যাচ্ছেন হাসপাতালে।

Leave a Reply

%d bloggers like this: