করোনাভাইরাস এড়াতে হ্যান্ডশেকের বিকল্প কী?

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

করোনাভাইরাস আমাদের দৈনন্দিন জীবনযাত্রা বদলে ফেলতে বাধ্য করছে। যে ভাইরাসের কারণে বিশ্বে ইতোমধ্যে ৯০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন, সেখানে সতর্ক না হয়ে উপায় নেই।
পাঠকের একথা অজানা নয়, গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ে। বর্তমানে চীনের বাইরেও বিভিন্ন দেশে এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ফলে সতর্ক হওয়ার এখনই সময়। এই ভাইরাস থেকে আপনি কীভাবে দূরে থাকবেন বিশেষজ্ঞরা সে উপায়ও বলে দিচ্ছেন। বলা হচ্ছে, নিয়মিত হাত ধুতে হবে, টিস্যুতে মুখ চেপে হাঁচি দিতে হবে, বাইরের লোকের সংস্পর্শ অবশ্যই এড়িয়ে চলতে হবে ইত্যাদি।
এখন আপনাকে যদি নিয়মিত অন্যের সঙ্গে হাত মেলাতে (হ্যান্ডশেক) হয়, তাহলে অন্যের স্পর্শ এড়াবেন কীভাবে?
এই সমস্যার সমাধান দিয়েছেন সিঙ্গাপুরের ইয়ং লু লিন স্কুল অব মেডিসিন বিশেষজ্ঞরা। হ্যান্ডশেকের বিকল্প হিসেবে কয়েকটি সৃজনশীল উপায় বের করেছেন তারা। বিকল্প উপায়গুলোর ব্যাখ্যায় দলনেতা ডা. ডেল ফিশার বলেন, ‘হ্যান্ডশেক এড়িয়ে আপনি সংক্রমিত হওয়ার ঝুঁকি কমাতে পারেন। তাই হ্যান্ডশেকের বিকল্প কোনো উপায় বেছে নিন।’
বিকল্প উপায়গুলো হচ্ছে-
দ্য ওয়েভ: ডা. ফিশারের প্রথম বিকল্প উপায়টি খুব সহজ! ‘ওয়েভ’ অর্থাৎ হাত নাড়িয়ে অভিবাদন জানানো। জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এবং তার সরকার সম্প্রতি এই উপায়টি বেছে নিয়েছেন।
দ্য থাই ওয়াই: শুভেচ্ছা বা অভিবাদন জানাতে থাইল্যান্ডের ঐতিহ্যবাহী প্রথা থাই ওয়াই। সামান্য ঝুঁকে দুই হাতের তালু এক করে প্রার্থনার মতো ভঙ্গিতে এভাবে অভিবাদন জানাতে পারেন।
দ্য এলবো: নামের মতোই ব্যতিক্রম একটি উপায় এটি। কনুই মিলিয়ে কাউকে অভিবাদন জানাতে পারেন। এক্ষেত্রে ত্বকের স্পর্শ এড়াতে লম্বা হাতার জামা পরে থাকা উচিত।
দ্য ফুটশেক: এই উপায়টি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। অনেকেই পায়ের সঙ্গে পা মিলিয়ে কুশল বিনিময় করছেন। এবং সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন।

Leave a Reply

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

%d bloggers like this: