প্রবাসীরা কেন আসছে ইতালি থেকে!

আমাদের দেশে ইতালি থেকে আসা প্রবাসীদের মাধ্যমেই করোনাভাইরাস ছড়াতে শুরু করে। যখন অনেক দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করছে, ফ্লাইট বন্ধ করছে ঠিক তখনই আমাদের দেশে প্রবাসীরা আসা শুরু করছে। তারা সবকিছু জানা সত্ত্বেও দেশে আসছে। এটা ঠিক প্রবাসীরা আমাদের দেশের অর্থনীতির জন্য বড় সম্পদ। কিন্তু আমাদের দেশের অবস্থার কথা বিবেচনা করে প্রবাসীদের এই মুহূর্তে দেশে না আসলেই ভালো হতো। এখন কী তাদের দেশে আসা খুব দরকার। ইতালির চিকিৎসা সেবা কী আমাদের থেকে নিম্নমানের?
আমার একজন ফেসবুক ডাক্তার বন্ধু তার ফেসবুকে পোষ্ট করেছেন তার ইতালি প্রবাসী বন্ধুর কথা। তিনি ইতালিতে করোনা নিয়ে চিকিৎসা সেবার বর্তমান অবস্থা নিয়ে লিখেছেন। ইতালি প্রবাসী লিখেছেন যারা দেশে আসছেন তাদের দেশে আসা উচিত ছিল কি না।
তিনি লিখেছেন- কোভিড-১৯, ইতালি থেকে বলছি। আজ সারাদিন দেখলাম ইতালি ফেরত বাংলাদেশিদের অবস্থা, এখানে আমরা কি পাচ্ছি না, তারপরও এই কাহিনি করার কি খুব দরকার ছিল?
প্রথমত সবাইকে ভয় না পেয়ে সাবধান থাকতে বলা হচ্ছে, ঘরে থাকতে বলা হচ্ছে, ইতালিতে এই মহামারির সময়ও সরকার তোমাকে সুবিধা দিয়ে যাচ্ছে।
তোমাদের ঘরে থাকতে বলা হচ্ছে। সরকার গ্যাসের বিল, বিদ্যুৎ বিল, পানির বিল, ময়লার বিল ইত্যাদি যাবতীয় বিল স্থগিত করেছে। যাবতীয় ট্যাক্স স্থগিত করেছে, তুমি যেন ঘরে বসে খেতে পারো তার জন্য বিশেষ বোনাসের ব্যবস্থা করা হয়েছে।
যে সমস্ত জায়গায় ঘর থেকে মানুষ বের হতে পারছে না, প্রয়োজনে তাদের বাসায় খাবার পৌঁছে দিচ্ছে। তোমাদের বিনোদনের জন্য সব টিভি চ্যানেল এমনকি পর্নো সাইটগুলো ফ্রী করে দেয়া হয়েছে। আজ সকালে দেখলাম একজন ছাদে উঠে ড্রাম বাজিয়ে প্রতিবেশীদের গান শুনাচ্ছে। আর কি চাও?
আর চিকিৎসা সেবার কথা আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি। কিছু দিন আগে জরুরি কাজে ‘Red zone’ যেতে হয়েছিল। আমার এলাকায় আসার পরেই কোভিড-১৯ টেস্ট করা হলো, রেজাল্ট নেগেটিভ আসার পরও আমাকে ১৪ দিন ভারচুয়াল কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
প্রতিদিন হেলথ কেয়ার থেকে ২ বেলা ফোন করে খবর নিয়েছে আমার কোনো সমস্যা হচ্ছে কি না! তাহলে আমি আর কি সুবিধা চাই? আর কিসের আশায় আমি আমার দেশে গিয়ে এই রোগ ছড়াতে চাচ্ছি? বিবেক বলতে কি কিছুই নাই আমাদের?
আমরা আমাদের দেশের অবস্থা তো জানি, তারপরও কেন? বুঝলাম আমি ভাইরাসে আক্রান্ত নই কিন্তু বিমানে ১৪২ জনের যে কেউ ১জন আক্রান্ত থাকলেই তো শেষ! কবে আমাদের বিবেক জাগ্রত হবে! দেশকে ভালোবাসি শুধু মুখেই। যখন দেখানোর সুযোগ আসলো তখন নুন্যতম ব্যাবহার দিয়েও বুঝাতে অক্ষ্যম জাতি আমারা।
প্রে ফর ইতালি, প্রে ফর আস লেটস ডু ইট টুগেদার, ফরজা, ইতালি (Pray For Italy, pray for Us Let’s Do it Together, FOrza ItaLiA)
লেখক: কাজী সিফাত সামিয়া, ইতালি প্রবাসী বাঙালি

Leave a Reply

%d bloggers like this: