অজান্তেই অপ্রয়োজনীয় ম্যাসেজে কেটে নিচ্ছে টাকা, বন্ধ করুন এখনই

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

মনের অজান্তেই আমরা কিছু ম্যাসেজ (এসএমএস) অপসন চালু করে ফেলি। এর ফলে অটোমেটিক আমাদের ফোনে টাকা কাটতে থাকে। এগুলোকে বলে ভ্যালু অ্যাডেড সার্ভিস-ভ্যাস। তবে অনেকেই জানেন না এই ভ্যাস বন্ধ করা যায়।
না জানার ফলে আমাদের অনেকে ফোনে টাকা কাটতেই থাকে। আসুন জেনে নিই- রবি, বাংলালিংক, গ্রামীণফোন, এয়ারটেল এবং টেলিটক সিমের ভ্যালু অ্যাডেড সার্ভিস বন্ধ করার নিয়ম।
গ্রামীণফোন
ভ্যালু অ্যাডেড সার্ভিসে সবেচেয়ে উস্তাদ গ্রামীনফোন। জিপি সিমে এসব টাকা কেটে নেওয়ার সার্ভিস এর অভাব নেই। গ্রামীনফোন সিম এর বেশিরভাগ ভ্যালু অ্যাডেড সার্ভিস বন্ধ করতে 1216*1# ডায়াল করুন।
তবে এই নম্বরটি ডায়াল করলে ওয়েলকাম টিউন, মিসডকল অ্যালার্ট, কল ব্লক সার্ভিস, মিউজিক রেডিও এবং জিপি মিউজিক সাবস্ক্রিপশন বন্ধ হবে না। তাই এসব সার্ভিস বন্ধ করতে হলে আপনাকে ১২১ এ কল করতে হবে অথবা ঐ সার্ভিসের মেসেজে আসা আনসাবস্ক্রিপশন পদ্ধতি অনুসরণ করতে হবে।
রবি
রবি সিমে অনেকগুলো টাকা কেটে নেয়া সার্ভিস দেখা যায়। রবিতে টাকা কেটে নেওয়া সার্ভিস বন্ধ করা সবচেয়ে সহজ। আপনার ফোন থেকে শুধুমাত্র *9# ডায়াল করলেই চালু থাকা সকল ভ্যালু এডেড সার্ভিস বন্ধ হয়ে যাবে।
এক্ষেত্রে প্রয়োজনীয় কিছু সার্ভিসও বন্ধ হয়ে যেতে পারে। তাহলে নির্দিষ্ট একটি সার্ভিস বন্ধ করতে চান, সেক্ষেত্রে যে নাম্বার থেকে উক্ত সার্ভিস এর মেসেজ আসে, সে নাম্বারে 1111 লিখে মেসেজ পাঠানোর মাধ্যমে সার্ভিসটি বন্ধ করতে পারবেন।
বাংলালিংক
বাংলালিংক সিমের সকল ব্যাস বন্ধ করতে ডায়াল করুন 121712*1# নম্বর। তাহলে ফোনের সকল ভ্যালু অ্যাডেড সার্ভিস বন্ধ হয়ে যাবে, এমনকি আমার টিউন, মাই অফার সহ।
আর আপনি যদি নির্দিষ্ট কোনো ভ্যালু অ্যাডেড সার্ভিস চালু রেখে বাকীগুলো বন্ধ করতে চান, তাহলে বাংলালিংক হেল্পলাইন ১২১ এ কল করুন।
এয়ারটেল
রবির মতো এয়ারটেলে এসব সার্ভিস বন্ধ করা অনেক সহজ। আপনার ফোন থেকে শুধুমাত্র *9# ডায়াল করলেই চালু থাকা সকল ভ্যালু এডেড সার্ভিস বন্ধ হয়ে যাবে। (রবির মতই।)
মেসেজ এসে টাকা কেটে নেয়া বন্ধ করার পদ্ধতি অনুসরণ করার পরেও এটা কার্যকর হতে ৭২ ঘন্টা বা কমবেশি সময় লাগতে পারে।
টেলিটক
একমাত্র রাষ্ট্রয়াত্ব কোম্পানিটিও ভ্যালু এডেড সার্ভিসের মাধ্যমে টাকা কাটে। তাদের সার্ভিস বন্ধ করতে ডায়াল নাম্বার নেই। তবে তাদের ওয়েবসাইটে সকল ভ্যালু অ্যাডেড সার্ভিসের তালিকা দেয়া আছে। সেই তালিকায় প্রতিটি সার্ভিস চালু ও বন্ধ করার উপায় পাবেন। এছাড়া ১২১ এ কল করেও আপনি টেলিটকের ভ্যালু অ্যাডেড সার্ভিস বন্ধ করতে পারবেন।

Leave a Reply

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

%d bloggers like this: