অবশেষে কক্সবাজার সদর হাসপাতাল পেল হাই ফ্লো নাসাল ক্যানোলা

মোঃ ইউসুপ বিন নূরীঃঃ

করোনায় শ্বাসকষ্টে যখন আইসিইউ আর ভেন্টিলেটর নিয়ে হাহাকার তখন জানা গেল করোনা রোগীদের শ্বাসকষ্টে দারুণ কার্যকর এক মেডিক্যাল ইকুইপমেন্ট হাই ফ্লো নাসাল ক্যানোলা।

অক্সিজেন, আইসিইউ ও ভেন্টিলেটরের অভাবে প্রতিদিন বিনা চিকিৎসায় করোনা রোগীরা মারা যাওয়ার অভিযোগ উঠা শুরু করল৷ তারপর পদক্ষেপ নিয়ে কক্সবাজার জেলা প্রশাসকের পক্ষ থেকে ২ টি ও ঢাকাস্থ কক্সবাজার জেলা সমিতির পক্ষ থেকে ১টিসহ মোট ৩ টি হাই ফ্লো নাসাল ক্যানোলা পেল কক্সবাজার সদর হসপিটাল ।

আজ মঙ্গলবার (৩০ জুন) সকালে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে হস্তান্তর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ হেলালুদ্দীন আহমদ।এছাড়াও জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার, সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, সদর হাসপাতালের সুপার ডা মোহাম্মদ মহিউদ্দিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

কক্সবাজার জেলা প্রশাসক জনাব কামাল হোসেন জানান, “আজ কক্সবাজার সদর হাসপাতালের জন্য জেলা প্রশাসন কক্সবাজার কর্তৃক ০২(দুই) টি ও ঢাকাস্থ কক্সবাজার জেলা সমিতি কর্তৃক ০১(এক) টি High Flow Nasal Cannula (HFNC) তত্বাবধায়ক, কক্সবাজার সদর হাসপাতালের নিকট হস্তান্তর করা হয়। এছাড়াও ইউএনএইচসিআর কর্তৃক ০৩ টি, চট্টগ্রাম সিটি করপোরেশন এর সম্মানিত মেয়র মহোদয় কর্তৃক ০১টি, সম্মানিত মেয়র, কক্সবাজার পৌরসভা কর্তৃক ০১টি, যুক্তরাজ্যস্থ কক্সবাজার সমিতি কর্তৃক ০১টি, শ্রিম্প হ্যাচারি এসোসিয়েশন বাংলাদেশ (সেব) কর্তৃক ০১টি সহ আরো মোট ০৭(সাত) টি HFNC ক্রয় ও স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে।

তিনি আরো জানান, “কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা নিশ্চিতকরণে এ চিকিৎসা উপকরণসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই ঢাকাস্থ কক্সবাজার জেলা সমিতির সভাপতি মহোদয়সহ সকল সদস্যবৃন্দকে।”

বাকী ৭ টি অত্যাধুনিক HFNC আগামীতে হস্তান্তর করা হতে বলে জানান তিনি। সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, “প্রশাসনের পাশে আমরা সবসময় জনগণকেই চাই এবং আমাদের সর্বোচ্চ নিবেদনে রোগীদের সেবা দিয়ে যাচ্ছি নিরলস এবং সেটা সবসময় দিয়ে যাব।

Leave a Reply

%d bloggers like this: