করোনা নিয়ন্ত্রণে না এলে এইচএসসি পরীক্ষা নয়: শিক্ষামন্ত্রী

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি নিয়ে চিন্তিত।কাজেই করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত এইচএসসি পরীক্ষা নেওয়া হচ্ছে না। যারা এসএসসি পরীক্ষা দিয়েছে, তাদের কলেজে ভর্তি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। সংকট কাটলে ভর্তির ব্যবস্থা হবে।
শনিবার (২০ জুন) বিকেলে ভার্চুয়াল মাধ্যমে শিক্ষকদের অনলাইনে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন,পরীক্ষা-ভর্তি সব মিলিয়ে বিশাল কর্মযজ্ঞ। এর সঙ্গে জড়িত বিশাল সংখ্যক মানুষের স্বাস্থ্যকে আমরা ঝুঁকির মুখে ফেলতে পারি না। কাজেই এ মুহূর্তে কোনোভাবেই আমরা বলতে পারছি না যে, এইচএসসি পরীক্ষা কবে নাগাদ নেওয়া সম্ভব। যখন আমাদের এ পরীক্ষা নেওয়ার মতো স্বাস্থ্যঝুঁকিবিহীন পরিবেশ তৈরি হবে, আমরা তখনই কেবল পরীক্ষাটি নিতে পারব।
যারা এসএসসি পরীক্ষা দিয়েছে, তাদের কলেজে ভর্তি নিয়ে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, যারা এসএসসি পরীক্ষা দিয়েছে, পাস করেছে, কলেজে ভর্তি হওয়ার জন্য অপেক্ষা করছে তাদের অনেক অভিনন্দন ও শুভেচ্ছা। আমি বলব যে এ নিয়ে একেবারেই উদ্বিগ্ন হবে না।
যেসব শিক্ষার্থীর বাসায় টিভি কিংবা বিদ্যুৎ নেই, তাদের ভিন্নভাবে শিক্ষা দেওয়ার কথা সরকার ভাবছে বলে উল্লেখ করে শিক্ষামন্ত্রীবলেন, যাদের বাড়িতে টেলিভিশন নেই, তাদের যদি একটি স্মার্টফোন থাকে, তাহলে আমাদের আপলোড করা ক্লাসের ভিডিওগুলো তারা দেখতে পারে। আমরা জরিপ করে দেখেছি, এ রকম শিক্ষার্থীর সংখ্যা শতকরা ৭ থেকে ৮ ভাগের মতো।
তিনি আরও বলেন, অনলাইনে শিক্ষা নিতে এবং পাঠদান করাতে শিক্ষক-শিক্ষার্থীদের যাতে ইন্টারনেট খরচ নিয়ে ভোগান্তিতে পড়তে না হয় সে বিষয়টি নিয়ে আমরা চিন্তাভাবনা করছি। শিক্ষক শিক্ষার্থীদের স্বল্প মূল্যে বা বিনামূল্যে ইন্টারনেট সেবা দিতে মোবাইল কোম্পানিগুলোর সাথে আলোচনা চলছে।

Leave a Reply

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

%d bloggers like this: