জামালপুরে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠিত

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

প্রেস বিজ্ঞপ্তি:

জামালপুর বৃহস্পতিবার ২৫ জুন ২০২০: সাংবাদিক নির্যাতনী এলাকাখ্যাত জামালপুরে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠিত হয়েছে। দুদিন ব্যাপী বৈঠক শেষে বৃহস্পতিবার ২১ সদস্য বিশিষ্ট এই কমিটিতে সভাপতি করা হয়েছে এটিএন বাংলার প্রতিনিধি লুৎফর রহমানকে। সাধারণ সম্পাদক করা হয়েছে বাংলাদেশ জার্নালের প্রতিনিধি সৈয়দ শওকত জামানকে।

গঠিত এই কমিটি সাংবাদিক নির্যাতন প্রতিরোধ, সাংবাদিকদের অধিকার আদায় ও বিপদগ্রস্ত সাংবাদিকদের পাশে থাকবে।
কমিটিতে সংবাদকর্মী ছাড়াও রাজনীতিবিদ, আইনজীবী, শিক্ষক, কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিককর্মী রয়েছেন। আগামি এক সপ্তাহের মধ্যে পূর্নাঙ্গ কমিটি গঠিত হবে।

নবগঠিত কমিটির সম্পাদক সৈয়দ শওকত জামান বলেন, সারাদেশে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে প্রতিনিয়ত সাংবাদিকরা হামলা, মামলা ও নির্যাতনের শিকার হচ্ছেন । আমাদের সকলের উচিত এখনই স্বোচ্চার হয়ে নির্যাতিত ওই সাংবাদিকদের পাশে দাঁড়ানো। বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) নির্যাতিত সাংবাদিকদের পাশে থাকার জন্য জেলা-উপজেলা পর্যায়ে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন করার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির কেন্দ্রীয় সমন্বয়কারী আহমেদ আবু জাফর বলেন, সাংবাদিক নির্যাতনের আতুড়ঘর খ্যাত জামালপুরের সাংবাদিকরা এই কমিটি গঠনের মধ্য দিয়ে আজ থেকে নির্যাতন মুক্ত হবেন। সারাদেশের সাংবাদিকরা জামালপুরের পাশে থাকবে। এই কমিটি সারাদেশের সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে বিএমএসএফ’র পাশে থেকে কাজ করবে। সম্প্রতি জামালপুরে সাহসী সাংবাদিক শেলু আকন্দকে হত্যার উদ্দেশ্যে পিটিয়ে দু পা গুড়িয়ে দেয় চিহ্নিত সন্ত্রাসিরা। জীবনের নিরাপত্তা চেয়ে একযোগে ৫৪জন সাংবাদিক জিডি করেছিল যা সারাদেশে আলোচিত।

সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটিগুলো গণমাধ্যমকর্মীদের ওপর নির্যাতন, ছাটাই, মামলা-হামলার কারন অনুসন্ধান/ উদঘাটনেও ভুমিকা পালন করবে। এই কমিটি গঠনের মধ্যদিয়ে দেশে সাংবাদিক নির্যাতনের মাত্রা কমে আসবে বলেও বিএমএসএফ’র পক্ষ থেকে আশা করা হচ্ছে। সংগঠনের পক্ষ থেকে দেশের সকল জেলা উপজেলায় দ্রুত সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠনের আহবান জানানো হয়। নির্যাতিত ও সাংবাদিক বান্ধব ব্যক্তিদের নিয়ে কমিটি গঠনের জন্য গুরুত্বারোপ করা হয়।

Leave a Reply

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

%d bloggers like this: