নন এমপিও শিক্ষক ও কর্মচারীদের জন্য প্রধানমন্ত্রীর অনুদান

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

করোনাভাইরাস মহামারিতে সঙ্কটে পড়া নন এমপিও শিক্ষক-কর্মচারীদের জন্য ৪৬ কোটি ৬৩ লাখ টাকা বিশেষ অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার (২৫ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।
করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত ৬৪ জেলার ৮ হাজার ৪৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষকের প্রত্যেককে ৫ হাজার টাকা হারে এবং ২৫ হাজার ৩৮ জন নন-এমপিও কর্মচারীর প্রত্যেককে ২ হাজার ৫০০ টাকা হারে মোট ১ লাখ ৫ হাজার ৭৮৫ জন শিক্ষক-কর্মচারীর জন্য ২০১৯-২০২০ অর্থবছরে প্রধানমন্ত্রী তার ‘বিশেষ অনুদান’ খাত থেকে ৬৪ জন জেলা প্রশাসকের অনুকূলে বরাদ্দ দিয়েছেন।
শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের তালিকাভুক্ত ইআইআইএন-ধারী নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের বিশালসংখ্যক শিক্ষক-কর্মচারীদের হালনাগাদ তথ্যাদি ইতোপূর্বে সংগ্রহ করে ডাটাবেজ তৈরি করা হয় এবং স্থানীয় প্রশাসনের মাধ্যমে নামের তালিকা যাচাই-বাছাই করা হয়। সেই তালিকার ভিত্তিতে প্রধানমন্ত্রীর ‘বিশেষ অনুদান’ খাত থেকে প্রাপ্ত অর্থ জেলা প্রশাসক সংশ্লিষ্ট নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের অনুকূলে চেক/ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে চলতি জুন মাসের মধ্যে বিতরণ করবেন।
করোনা মহামারির চলমান দুর্যোকালীন এই সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বিশাল সংখ্যক নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের অনুকূলে প্রধানমন্ত্রী থেকে প্রাপ্ত বিশেষ অনুদান এবং ইতোপূর্বে চলতি অর্থবছরে নতুন ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তিসহ উক্ত প্রতিষ্ঠানগুলোর প্রায় ৩০ হাজার শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির আওতায় এনে তাদের বেতন-ভাতাসহ চাকরি সুনিশ্চিত করা বর্তমান সরকার তথা শিক্ষা মন্ত্রণালয়ের একটি যুগান্তকারী পদক্ষেপ।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ছাত্র-ছাত্রী, শিক্ষক-কর্মচারী এবং সর্বসাধারণের স্বাস্থ্যঝুঁকি ও সুরক্ষার বিষয়টি বিবেচনায় নিয়ে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের সঙ্গে সঙ্গে শিক্ষা মন্ত্রণালয় গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে।
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও ‘শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ স্লোগান ধারণ করে এই দুর্যোগকালীন পরিস্থিতিতে ও শিক্ষা মন্ত্রণালয় ‘সংসদ বাংলাদেশ টেলিভিশন’ এর মাধ্যমে ‘আমার ঘরে, আমার স্কুল’ প্রোগ্রাম চালু করে পাঠদান অব্যাহত রেখেছে।
এছাড়াও, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা ডিজিটাল তথ্যপ্রযুক্তি ব্যবহার করে নিজ নিজ এলাকায় শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।
‘করোনা মহামারির এই দুর্যোগকালীন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আর্থিক সংকটে থাকা নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের প্রধানমন্ত্রীর ‘বিশেষ অনুদান’ এর খাত থেকে আর্থিক সহায়তা দেওয়ায় শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সমগ্র শিক্ষা পরিবার অত্যন্ত কৃতজ্ঞ।’

Leave a Reply

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

%d bloggers like this: