কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে অনলাইনে পশুর হাট

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

জসিম উদ্দীন:

মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-আযহাকে সামনে রেখে কক্সবাজারে চালু হয়েছে অনলাইন পশুর হাট।

করোনার সংক্রমণ রোধে ডিজিটাল প্ল্যাটফরম ব্যবহার করে কোরবানির পশু কেনা-বেচা করতে এই উদ্যোগ গ্রহণ করেছে কক্সবাজার জেলা প্রশাসন।

এই উপলক্ষে Online Cattle Market, Cox’s Bazar নামের একটি ফেইসবুক পেইজ খুলেছে জেলা প্রশাসন।সেখানে কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলা থেকে কোরবানির পশুর ছবি, বয়স, প্রাপ্তিস্থান, মালিকের নাম ও যোগাযোগের নাম্বার দেয়া হয়েছে।

জেলা প্রশাসনের এই উদ্যোগকে সময় উপযোগী ও ইতিবাচক হিসেবে দেখছে সচেতন মহল।সে সাথে কেউ যাতে প্রতারনা শিকার না হয় সে জন্য সার্বক্ষণিক নজরদারি করতে মনিটরিং সেল খোলার পরামর্শও দিয়েছে সচেতন মহল।

অনলাইনে পশুর হাটে গরু বিক্রি করার জন্য ছবি দেয়া নাছির উদ্দীন ও আবদু শুক্কুর জানান,তাদের সঙ্গে ফোনে অনেকে যোগাযোগ করে গরুর দাম জিঙ্গেস করছেন।ছবির সঙ্গে গরুর মিল থাকলে কিনে নেয়ার কথা বলছেন অনেকে।

এ দুই গরুর মালিক আরও জানান,অনলাইনের মাধ্যমে গরু বিক্রি করতে পারলে আর পশুর হাটে নিয়ে যাবেন না তারা।

কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বলেন,অনলাইন পশুর হাটে প্রতারনা শিকার হওয়ার কোন সম্ভাবনা নাই। কারন ক্রেতা-বিক্রেতা যোগাযোগ করে সরাসরি বাড়ি বা খামার থেকে দরদাম করে পশু কিনতে পারবেন।

তিনি বলেন,সবার প্রতি বিনীত অনুরোধ কোরবানির হাটে যাবার আনন্দ-উৎসাহ এবারের মত বিসর্জন দিয়ে অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে ক্রেতা-বিক্রেতা আলাপ আলোচনা করে কোরবানির পশু কিনুন, অন্যকেও উৎসাহিত করুন।

তবে স্বাস্থ্যবিধি মেনে কক্সবাজারের বিভিন্ন উপজেলায় কয়েকটি স্থানে পশুর হাট অনুমোদন দেয়া হবে জানিয়েছেন ডিসি মোঃ কামাল হোসেন

Leave a Reply

Stay Home. Stay Safe. Save Lives.
#COVID19

%d bloggers like this: