করোনায় দেশে একদিনে মৃত্যু ৪১, শনাক্ত ২৭৪৭

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪১ জন। এ নিয়ে দেশে করোনায় সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো তিন হাজার ৭৮১ জনে। এই সময়ে নতুন করে আরো দুই হাজার ৭৪৭ জনের শরীরে এ ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এ নিয়ে মোট আক্রান্ত শনাক্তের সংখ্যা দাঁড়ালো দুই লাখ ৮৫ হাজার ৯১ জনে।
বুধবার (১৯ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটি জানানো হয়েছে। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের ৯১টি ল্যাবে গেল ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৭৪টি। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৬৭৮টি। এ নিয়ে নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ১৩ লাখ ৯৩ হাজার ৪৯৭টি।
একদিনে আরো সুস্থ হয়েছেন দুই হাজার ৯১৩ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৬৫ হাজার ৭৩৮ জন।
সরকারের দেয়া তথ্য বলছে, ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৮ দশমিক ৭২ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ৪৬ শতাংশ। এছাড়াও দেশে শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৮ দশমিক ১৪ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৩ শতাংশ।
গেল ২৪ ঘণ্টায় মৃত ৪১ জনের মধ্যে পুরুষ ৩৪ জন এবং নারী সাতজন। এখন পর্যন্ত মৃত তিন হাজার ৭৮১ জনের মধ্যে পুরুষ দুই হাজার ৯৮৭ জন, যা শতাংশের হিসাবে ৭৯ শতাংশ এবং নারী ৭৯৪ জন, যা শতাংশের হিসাবে ২১ শতাংশ।
মৃতদের বয়স বিশ্লেষণে বলা হয়েছে, মৃতদের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের একজন, ৪১ থেকে ৫০ বছরের পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের ১১ জন এবং ষাটোর্ধ্ব বয়সের ২৪ জন রয়েছেন।
বিভাগভিত্তিক বিশ্লেষণে বলা হয়েছে, মৃতদের মধ্যে ২১ জন ঢাকা বিভাগের বাসিন্দা। এছাড়াও খুলনার সাতজন, চট্টগ্রামের তিনজন, রাজশাহীর তিনজন, রংপুর তিনজন, বরিশাল ও রংপুরে তিনজন করে এবং ময়মনসিংহে একজন রয়েছেন। এদের মধ্যে হাসাপাতালে মারা গেছেন ৩৮ জন এবং বাড়িতে থেকে মারা গেছেন তিনজন।
প্রসঙ্গত, গত বছরের শেষের দিকে চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ বাংলাদেশে শুরু হয় ৮ মার্চ। এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ। এরপর পাঁচ মাস ১২ দিন পেরিয়ে গেছে। এর মধ্যে সংক্রমণ কিংবা মৃত্যুর সংখ্যায় বড় ধরনের কোনো পরিবর্তন না এলেও মানুষের জীবন অনেকটাই স্বাভাবিক হয়ে উঠেছে।
করোনাভাইরাস সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য একটি বিশেষ ওয়েবসাইট (www.corona.gov.bd) চালু রেখেছে সরকার।

Leave a Reply

%d bloggers like this: