কেন্দ্রীয়ভাবে পিইসি পরীক্ষা না নিয়ে স্কুলে মূল্যায়নের প্রস্তাব

এবার প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নেয়া হবে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। বুধবার (১৯ আগস্ট) সাংবাদিকদের এ কথা জানান তিনি।
প্রতিমন্ত্রী জানান, করোনাভাইরাসের সংক্রমণের কারণে উদ্ভূত পরিস্থিতিতে নিজ নিজ বিদ্যালয়ে (স্কুলে) পরীক্ষা নেয়ার মাধ্যমে এবার পঞ্চম শ্রেণির পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এমন প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।
মো. জাকির হোসেন বলেন, পরীক্ষা না হলে এবার মেধাবৃত্তি দেয়া হবে না। এ সময় তিনি জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপদে রেখে বিদ্যালয়ে পাঠদান পরিচালনায় করণীয় বিষয়ক বিভিন্ন নিদের্শনা তৈরি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
নির্দেশনায় শিক্ষক-শিক্ষার্থীদের মুখে মাস্ক পরা, হাত পরিষ্কার, থার্মোমিটার ব্যবহার বাধ্যতামূলক করা হবে। সবাইকে সেসব মেনে চলতে হবে। শিক্ষার্থীদের সুরক্ষায় স্বাস্থ্য নিরাপত্তামূলক এমন ৫০টির বেশি নির্দেশনা তৈরি করা হয়েছে। এ সবগুলো বিষয়ে প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। সেখান থেকেই সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী।
এদিকে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিজেদের অবস্থান স্পষ্ট করলেও অষ্টম শ্রেণি শেষে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার বিষয়ে এখনো নিজেদের অবস্থান জানাতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়।

Leave a Reply

%d bloggers like this: